• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাজিরায় কৃষি যন্ত্রপাতি পেলেন ১২টি কৃষক গ্রুপ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ মার্চ ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ

শরীয়তপুরের জাজিরায় অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় ১২ টি ইউনিয়নের ১২ টি কৃষক গ্রুপের মাঝে ক্ষুদ্র কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে।

বুধবার সকালে জাজিরা উপজেলা কৃষি অফিসের সামনে থেকেএ বিতরন কার্যক্রম পরিচালনা করা হয়।  এতে প্রতিটি দল পাচ্ছেন ১ টি করে ফুট পাম্প,  ২ টি করে হ্যান্ড  স্প্রেয়ার,   কলম করার জন্যে ৩ টি করে বাডিং নাইফ এবং গাছ কে প্রুনিং করার জন্যে ৩ টি করে প্রুনিং শেয়ার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ গোলাম রাসূল, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ মোঃ বিন ইয়ামিন। সভাপতিত্ব করেন উপজেলা কৃষি  অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন।

এ সময় উপজেলার  বিভিন্ন ব্লকের উপসহকারি কৃষি অফিসারগন কৃষকগন উপস্তিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ গোলাম রাসূল বলেন,  এই প্রকল্পের মাধ্যমে  প্রতি ইউনিয়নে ১০০ টি করে পারিবারিক পুষ্টি বাগানে স্থাপনের কাজ চলমান রয়েছে।  সেই সাথে এই সকল যন্ত্রপাতি কৃষক কে সঠিক সময়ে বালাইনাশক প্রয়োগ,  গাছের যতœ নিয়ে বিশেষ  সহায়ক হবে।।  এতে সরাসরি ৩৬০ জন কৃষক উপকৃত হওয়ার সাথে সাথে আরো প্রায় ১০০০ কৃষক  পরোক্ষ ভাবে উপকৃত হবেন।মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছায় কৃষি বিভাগ এ প্রকল্পটি চালু করেছে। প্রকল্প থেকে উন্নতমানের বীজ, ফল ও মসলার চারা বিনামূল্যে সরবরাহ করা হয়েছে। চাষাবাদের জন্য প্রয়োজনীয় সার এবং বেড়া বাবদ আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। প্রথম পর্যায়ে এ উপজেলায় ১২টি ইউনিয়নের৪শ৯২টি বাগান স্থাপন করা হয়েছে। আমাদের ১ হাজার ২শ টি বাগান স্থাপনের লক্ষ্য রয়েছে। 

সভাপতির বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন বলেন,প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে।’ সে অনুযায়ী আমরা পারিবারিক সবজি ও পুষ্টির চাহিদা পূরণে বসতবাড়ির আঙিনায় অনাবাদি ও পতিত জমিতে প্রকল্পের সহযোগিতায় উদ্বুদ্ধকরণের মাধ্যমে সবজি, মসলা ও ফল উৎপাদনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রতিটি ইউনিয়নে আজ পর্যন্ত  ৪১টি করে বাগান স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি ইউনিয়নে ১০০ বাগান স্থাপন করা হবে।

তিনি আরো বলেন, এটি প্রধানমন্ত্রীর বিশেষ একটি প্রকল্প। পতিত জমির সদব্যবহারের মাধ্যমে চার সদস্যের একটি পরিবারের সবজির চাহিদা নিশ্চিত করতে পারে এমন ব্যবস্থা এখানে রাখা হয়েছে। পরিবারের নারীরাও কাজের ফাঁকে বাগানের যাতে পরিচর্যা করতে পারেন, সেজন্য তাদেরও প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে।