• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে বিনামূল্যে খামারিদের মাঝে ক্রিম সেপারেটর মেশিন বিতরণ 

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ
ভেদরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে সরকারের এলডিডিপি প্রকল্পের আওতায়  উপজেলার গাভী খামারিদের মাঝে বিনামূল্যে ক্রিম সেপারেটর মেশিন বিতরণ করা হয়েছে।

১২ এপ্রিল মঙ্গলবার সকালে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মোহাম্মদফারুক হোসেন এর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মেশিন বিতরণ করেন শরীয়তপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুবোধ কুমার দাস। বিশেষ অতিথি ছিলেন শরীয়তপুর প্রানী সম্পদ(কৃত্রিম প্রজনন) উপপরিচালক ডা. মোঃ হাবিবুর রহমান,উপজেলা প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা হাবিবা আক্তার। 

অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রাণি সম্পদ অফিসার ডা. সুবোধ কুমার দাস বলেন, সম্পদ উন্নয়নে মাননীয প্রধানমন্ত্রী জাতির পিতার কন্যা শেখ হাসিনা এর আন্তরিক প্রয়শের কারনে দেশ আজ কৃষি,মৎস্য ও প্রাণি সম্পদে এগিয়ে যাচ্ছে। এ অগ্রযাত্রায় আমরা প্রথাগত চিন্তা চেতনার বাহিরে এসে কৃর্তিম ও যান্ত্রিক উন্নয়নের আমাদের গতিকে আরো বেগবান করেছে। তিনি ক্রিম সেপারেটর মেশিন এর সুবিধা বর্ননা করতে গিয়ে বলেন,গরুর দুধ হতে মিল্ক ক্রিম বা মাখন আলাদা করতে পারবেন। এই মেশিন ব্যবহার করে ঘন্টায় ৮০ লিটার পর্যন্ত মিল্ক ক্রিম আলাদা করা সম্ভব, মিল্ক ক্রিম থেকে সহজেই ঘি প্রস্তুত করে বাজারজাত করা যাবে। সনাতনী পদ্ধতি ঘি তৈরি অত্যন্ত সময় সাপেক্ষ এবং অল্প পরিমানে ঘি আলাদা করা সম্ভব হয়। কিন্তু এই মেশিনে খুব সহজেই তা করা সম্ভব। খামারিরা খাঁর্টি ঘি তৈরি করে খুচরা বা পাইকারি মার্কেটে বিক্রির  করতে পারবে।

যারা বাসায় খাঁটি ঘি এবং মাখন নিয়মিত খেতে চান তারা এ মেশিনটি সাহায্যে ঘি,মাখন ও পনির তৈরী করে খেতে পারবেন।

বিদ্যুত চালিত এ মেশিনটি ২২০ ভেল্টে চলবে, তাই গৃহস্থালি বিদ্যুৎ ব্যবহার করে এটি চালাতে পারবেন। এলডিডিপি প্রকল্পের আওতায় ছয়গাঁও ইউনিয়নের ৩০ জন খামারির জন্য দেয়া ক্রিম সেপারেটর মেশিন গ্রহন করেন খামারি  মোঃ আতিকুর রহমান (বিপ্লব) শেখ ।