• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত 

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ
ভেদরগঞ্জ উপজেলা প্রশাসন ও মৎস্য অপিসের যৌথ উদ্যোগে ২০২১-২২ অর্থ বছরে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প এর আওতায় মৎস্য আইন বিষয়ক  প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।  

১৩ এপ্রিল বুধবার ভেদরগঞ্জ উপজেলা পরিষদের শহীদ আক্কাছ-শহীদ মহিউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত প্রশিক্ষনে প্রধান অতিথি ছিলেন ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর-আল-নাসীফ। সভাপতিত্ব করেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম। প্রশিক্ষনে উপজেলার ১৩ ইউনিয়নের ২৫ জন মৎস্যজীবী অংশ গ্রহন করেন। উপজেলা মৎস্য অফিস সূত্রে জানাযায়,দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় দেশীয় প্রজাতির মাছ, শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে সরকারের মৎস্য বিভাগ। 

সভাপতির বক্তব্যে উপজেলা মৎস্য অফিসার মোৎ নজরুল ইসলাম বলেন, ‘দেশীয় প্রজাতির মাছ, পুষ্টি গুনের আধার, প্রকৃতির বন্ধু শামুক’— এ স্লোগানকে সামনে রেখে খাল-বিল বেষ্টিত দেশের  ৪৯ উপজেলায় প্রাথমিকভাবে চার বছর মেয়াদি দেশীয় প্রজাতির মাছ, শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।এ প্রকল্পের উদ্দেশ্য হলো প্রকল্পভুক্ত এলাকায় দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন কার্যক্রম গ্রহণের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি, ধানখেতে মাছ চাষ ও স্থানভেদে লাগসই প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করা। নিরাপদ মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দক্ষ ও প্রশিক্ষিত জনবল গড়ে তোলা। দেশীয় প্রজাতির মাছ চাষের প্রদর্শনী স্থাপন, শামুক, ঝিনুক ও মুক্তা চাষের প্রদর্শনী স্থাপন। মাছের অভয়াশ্রম গড়ে তোলা, বিল নার্সারি স্থাপন, মৎস্য আইন বাস্তবায়ন এবং মৎস্য খামার নিবন্ধন।
প্রধান অতিথি উপজেলা নির্বাহী  অফিসার তানভীর আল নাসীফ বলেন, মৎস্যজীবী ও জেলেদের নিয়ে সুফলভোগীদের নিয়ে আমাদের উপজেলায় মোট ৬০ টি  গ্রুপ গঠন করা হয়েছে।  যার দের হাজার সুফলভোগীদের মাঝে খাঁচা, পেন, রিকশা, ভ্যান, ছাগল,  ভেড়া, হাঁস, মুরগি, ক্ষুদ্র ব্যবসা, দোকান কিংবা অন্যান্য কার্যক্রম গ্রহণ করা হয়েছে। জাল বিনিময় কার্যক্রমের আওতায় ১শটি পরিবারকে ১৬টি জাল বিতরণ করা হবে।

১৫০ জন  মৎস্যজীবীদের মাছ চাষ ও মৎস্য আইন বিষয়ক প্রশিক্ষণ, ৪৯ জনকে বিভিন্ন ক্ষেত্র সহকারীদের বুনিয়াদি ও রিফ্রেসার্স প্রশিক্ষণ,  ২০ জন চাষিকে শামুক, ঝিনুক সংরক্ষণ ও মুক্তা চাষ বিষয়ক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নড়াইল জেলাসহ গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পিরোজপুর, বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলায় এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০২০ সালের জুলাই থেকে শুরু হওয়া এ প্রকল্পের প্রাথমিক মেয়াদকাল হচ্ছে ২০২৪ সালের জুন পর্যন্ত।