• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

জাজিরায় কন্যা সাহসিকা কর্নারের উদ্বোধন  

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ

শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা ইউনিয়নের  আমজাদিয়া একাডেমিতে কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সময়ে স্বস্তির ঠিকানা ‘‘কন্যা সাহসিকা’’ কর্নারের উদ্বোধন করেন শরীয়তপুরে জেলা প্রশাসক মোঃপারভেজ হাসান।

মুজিববর্ষ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে জাজিরা উপজেলার অর্থায়নে সাড়ে তিনলক্ষ টাকা ব্যয়ে নির্মিত কর্নারটি আজ বিদ্যালয়ে প্রাঙ্গনে বেলা সাড়ে ১১টায় কর্ণারটির উদ্বোধন করা হয়। বিশেষ সুবিধা সম্বলিত এই কর্নারটিতে ৪ টি টয়লেট, মেয়েদের ঋতুকালীন সময়ে ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষার ন্যাপকিন, সাবান, হ্যান্ডওয়াশ রয়েছে।

এছাড়া মুসলিম মেয়েদের নামাজ পড়ার জন্য আছে অজুখানা।জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, শরীয়তপুরের জেলার ২২টি বালিকা বিদ্যালয়সহ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে পর্যায়ক্রমে কন্যা সাহসিকা কর্নার করা হবে। ভবিষ্যত মায়েদের দেশ গড়ার লক্ষ্যে এখন থেকেই স্বাস্থ্য পরিচর্যা করার যে উপাদান গুলো রয়েছে সেগুলোকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। মুজিববর্ষের উপহার কন্যা সাহসিকা সঠিক উপায়ে ব্যবহার করার জন্য শিক্ষক এবং ছাত্রীদের প্রতি আহ্বান জানান।আমজাদিয়া একাডেমি দশম শ্রেণীর ছাত্রী অননা জানান, কিশোরীদের একটি বিশেষ সময়ে এরকম একটি উদ্যোগের জন্য জেলা প্রশাসন এবং উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানাই। বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী জেলা প্রশাসকের এই উদ্ভাবনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।এটা আমাদের স্বাস্থ্য ও শিক্ষার পথকে সুগম করবে।

এ সময় উপস্থিত ছিলেন জাজিরা উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান সেহেল, সহকারী কমিশনার (ভূমি) সহকারি কমিশনার রাফিয়াত সাত্তার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার,উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা  ইদিলপুর বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক , বিদ্যালয়ের শিক্ষক, কর্মচারীবৃন্দ। এর পূর্বে  জেলা প্রশাসক জাজিরা উপজেলার নাওডোবা ইউনিয়নে  আশ্রয়ন প্রকল্প-২ এর কাজের অগ্রগতির পরিদর্শন করেন এবং তিনি নির্মান শ্রমিকদের সাথে কথা বলেন। 

জেলাপ্রশাসক শিক্ষার্থী ও সমবেত সমাবেশে বলেন,আমাদের আজকের কন্যা আগামী দিনের মা,আমাদের ভবিষ্যৎ মা এরা সুস্থ্য স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে আমাদে এ প্রয়াশ।

ছাত্রীদের মা কিংবা বোনের সাথে তুলনা করে জেলা প্রশাসক বলেন, বয়ঃসন্ধিকালীন পিরিয়ড নিয়ে সবাইকে সচেতন করেন।উপস্থিত শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে জীবন এবং দর্শন বিষয়ে  বক্তব্য দেন।

এমন উদ্যোগের জন্য জাজিরা উপজেলার পক্ষ থেকে শ্রদ্ধেয় জেলা প্রশাসক  প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।