• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৪ শাওয়াল ১৪৪৩

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে ৭ ইউনিয়ন ই-ভূমি সেবার আওতায় আসছে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ মে ২০২২  

 শরীয়তপুর প্রতিনিধিঃ
২০২১-২০২২অর্থবছরের  উপজেলা ভূমি অফিসের আইটি সামগ্রী বরাদ্দ খাত  থেকে উপজেলার ৭ ভূমি অফিসকে কাগজ কলম মুক্ত ডিজিট্যাল ভুমি সেবার আওতায় নিয়ে আসা হবে।

উপজেলা ভূমি অফিসের আইটি সামগ্রী বরাদ্দ খাতে অর্থায়নে ইউনিয়ন ভূমি অফিসকে সিসিটিভি অন্তভুক্ত করনের অংশ হিসেবে কম্পিউটার, সিসিটিভি মনিটর ক্যামেরা ও অন্যান্য সামগ্রী বিতরণ কালে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ এ কথা জানিয়েছেন। 

মঙ্গলবার দুপুরে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে আইটি সামগ্রী আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তাদের হাতে তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার তানভীর- আল-নাসীফ। 

এ সময়ে ভেদরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ শাফিউল মাজলুবিন রহমানসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তগন উপস্থিত ছিলেন।  

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ বলেন,গত কয়েক বছরে অনলাইনভিত্তিক ভূমি ব্যবস্থাপনা গড়তে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। ডিজিটাল পদ্ধতির হাত ধরে মানুষের সীমাহীন দুর্ভোগ ও হয়রানি থেকে মুক্তির পথে এগিয়ে যাচ্ছে ভূমি ব্যবস্থাপনা।

ভূমি ব্যবস্থাপনার সঙ্গে দেশের প্রায় প্রতিটি পরিবারই সম্পৃক্ত। ভূমিসেবা নিতে সাধারণ মানুষকে দুর্ভোগ ও হয়রানির শিকার হতে হতো। অভিযোগ রয়েছে, ঘুষ ছাড়া কাজ হয় না, তাই ভূমি সেবা ছিল ব্যয়বহুল। তবে ধীরে ধীরে বদলাচ্ছে এই পরিস্থিতি।
স্বাধীনতার পর থেকে গত কয়েক বছর আগ পর্যন্তও ভূমি ব্যবস্থাপনা মোটামুটি একই রকম ছিল। এরপর ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের সুফল পেতে শুরু করে মানুষ। অনলাইন ভূমি ব্যবস্থাপনা গড়ার কাজ চলমান।

ভূমি উন্নয়ন কর ও রাজস্ব আদায়, খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত, জলমহাল ব্যবস্থাপনা, ভূমি অধিগ্রহণ ও হুকুম দখল, ভূমি রেকর্ড ও জরিপ এবং ভূমিসংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ কাজ ভূমি মন্ত্রণালয় করে। এছাড়া ভূমি আইন ও বিধি প্রণয়ন, ভূমিহীন ছিন্নমূল জনগোষ্ঠীর পুনর্বাসন, ভূমি জোনিং কার্যক্রম, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ ও মেরামত, ভূমি রেকর্ড আধুনিকীকরণ, জনসাধারণকে স্বল্পতম সময়ে ভূমি সংক্রান্ত তথ্যাদি সরবরাহের কাজ ভূমি মন্ত্রণালয় করে।

এ বিষয়ে ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান জাগো নিউজকে বলেন, ‘ভূমি ব্যবস্থাপনা অনেক দূর এগিয়েছে বলে আমি মনে করি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নতুন সেবা চালু ও ডিজিটাল সেবা সম্প্রসারণের চেষ্টা করছি।’

তিনি বলেন, ‘মানুষ অনলাইনে ট্যাক্স দেবে সেটার একটা অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করতে যাচ্ছি। এনআইডি ব্যবহারের মাধ্যমে মানুষ ফোন করে সারাদেশে পর্চার আবেদন করতে পারবেন। অফিসে যেতে হবে না, এটা আমরা চালু করতে চাচ্ছি। ভূমিসেবা হটলাইনটা সম্প্রসারণ করে আমরা এই সার্ভিস চালু করব।’

আমরা আমাদের উপজেলার সকল ইউনিয়নে ভূমি অফিসকে  পেপার লেজ ও সিসিটিভির আওতায় নিয়ে আসবো।