• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৪ শাওয়াল ১৪৪৩

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে মাংস প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ সম্পর্কিত প্রশিক্ষণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ মে ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ
ভেদরগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের যৌথ উদ্যোগে কসাই প্রশিক্ষণ অনুষ্ঠিত হযেছে। জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের আওতায় কসাইখানার সুষ্ঠ ব্যবস্থাপনা এবং স্বাস্থ্যসম্মত উপায়ে মাংস প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের উপর মাংস ব্যবসায়ীদের (বুচার) প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। 

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর-আল-নাসীফ এর সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরীয়তপুর জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. সুবোধ চন্দ্র দাস। স্বাগত বক্তব্য রাখেন ভেদরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. ফারুক হোসেন।  
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রাণি সম্পদ অফিসার ডাঃ সুবোধ চন্দ্র দাস বলেন, মাংস একটি প্রথম শ্রেণির ও উচ্চমান সম্পন্ন আমিষজাতীয় খাবার, যাতে অনেক গুরুত্বপূর্ণ ভিটামিন এবং জিংক, আয়রন, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম, ফসফরাস প্রভৃতির মতো মিনারেল আছে। যুগ যুগ ধরে মাংস খাদ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান। কিন্তু রাসায়নিক ও এনজাইমেটিক গঠনগত কারণে বাইরের আর্দ্রতা, আলো, তাপ, জীবানু, অক্সিজেন প্রভৃতির প্রভাবে পচনে সহায়তাকারী ব্যাকটেরিয়া, ইস্ট, মোল্ডের মতো মাইক্রো অর্গানিজমের সংক্রমণে মাংস খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে, যা থেকে বিভিন্ন ধরণের খাদ্যবাহিত রোগ তৈরি হওয়ার ঝুঁকি বাড়ে।

প্রয়োজন সঠিক পদ্ধতিতে মাংস সংরক্ষণ করা, যাতে মাংস তাজা, স্বাস্থ্যকর ও ব্যাকটেরিয়ামুক্ত অবস্থায় খাওয়ার উপযোগী থাকে। তার জন্যই আজকে প্রশিক্ষণ। মাংস সংরক্ষণের মূল উদ্দেশ্য হলো-মাংসকে জীবানুমুক্ত রাখা, মাংসের স্বাদ ও গুণগত মান যতটা সম্ভব অক্ষুন্ন রাখা, মাংসের পচন রোধ করা, মাংস দ্বারা খাদ্যবাহিত রোগ সংক্রমণ নিয়ন্ত্রণ করে আর্থিক ক্ষতি কমানো ।

মানুষ সেই প্রাচীনকাল থেকে দেশ-বিদেশে, ঘরে ও বাণিজ্যিক ভাবে বিভিন্ন উপায়ে মাংস সংরক্ষণ করার কৌশল ব্যবহার করে আসছে, যা এখন আরও উন্নত, সহজ ও যুগোপযোগি হয়েছে। কি কি উপাদান দিয়ে মাংস সংরক্ষণ করা যায়। আদার গুঁড়া, মিট এনহ্যান্সার, সয়া প্রোটিন পাউডার, ভিনেগার, কিউরিং সল্ট, ভেজিটেবল প্রোটিন, পাপরিকা পাউডার, সেলারি পাউডার এবং আলু দিয়ে ঘরোয়া পদ্ধতিতে মাংস সংরক্ষণ করা যায়।