• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ভেদরগঞ্জে দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষনে উদ্বুদ্ধকরণ সভা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ মে ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ

" দেশী মাছ রক্ষা পেলে,খাদ্য পুষ্টি  দু- ই মিলে" এই প্রতিপাদ্যের মধ্যদিয়ে ভেদরগঞ্জে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষন প্রকল্পের আওতায় দিন ব্যাপি উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার  ভেদরগঞ্জ উপজেলা পরিষদের শহীদ আক্কাস শহীদ মহিউদ্দিন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। 

ভেদরগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন  প্রকল্পের মনিটরিং আফিসার মোঃ আসলাম হোসেন শেখ।

বিশেষ অতিথি ছিলেন  সহকারী কমিশনার (ভুমি) শাফিউল মাজলুবিন রহমান,উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম, প্রাণী সম্পদ অফিসার ডাঃ মোহাম্মদ ফারুক হোসেন,  সখিপুর থানা অফিসার ইনচার্জ  আসাদুজ্জামান   হাওলাদার,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাছলিমা আক্তার।

সভায় প্রধান অতিথি  উপজেলা নির্বাহী অফিসার  তানভীর আল নাসীফ বলেন,দেশীয় মাছ ও শামুক সংরক্ষনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর আন্তরিক ইচ্ছায় এ প্রকল্পটি বাস্তবায়ন করছে মৎস্য মন্ত্রনালয়। তিনি আরো বলেন, মাছ ও শামুক চাষের পাশাপাশি খামারিদের মুক্তা চাষ করার সুযোগ রয়েছে। এ জন্য সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প  আওতায় মৎস্য সংরক্ষণের পাশাপাশি মৎস্যজীবীদের বিকল্প কর্মসংস্থানের কথা হবে। মৎসজীবীদের কাজের ধরন পরিবর্তনের প্রয়োজন বলে তিনি তুলে ধরেন। মাছ ধরার পাশাপাশি অন্য কাজের আগ্রহ থাকলে নিষেধাজ্ঞাকালে মৎসজীবীদের জীবনযাপনে সমস্যা হবে না বলে তিনি ধারণা করেন।

দেশিয় প্রজাতির মাছ সংরক্ষণ প্রকল্পের আওতায় দেশের ৩ বিভাগে ৪৯ উপজেলায় এ প্রকল্প চলমান রয়েছে। তার মধ্যে শরীয়তপুর জেলার সকল উপজেলা  এ প্রকল্পের অন্তর্ভুক্ত রয়েছে। ২০৭ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প আগামী ২০২৪ সাল নাগাদ চলমান থাকবে। এ প্রকল্পের আওতায় ১৫ হাজার জেলেদের প্রশিক্ষণ দিয়ে মৎস্য চাষে আগ্রহী করে তোলা হবে। ৩০ হাজার জেলেদের বিকল্প পেশায় নিয়োজিত করার পরিকল্পনা রয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে আগের চেয়ে ২০ ভাগ বেশি মৎস্য চাষ বৃদ্ধি পাবে বলে জানান।

প্রকল্পের মনিটরিং অফিসার আসরাম হোসেন বলেন,দেশিয় প্রজাতির মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য বিষ দিয়ে মৎস্য নিধন তথা কৃষি ক্ষেত্রে কীটনাশকের ব্যবহার সীমিত করণের ওপর গুরুত্বারোপ করেন।