• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ভেদরগঞ্জে শেখ রাসেল এর জন্মদিন পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন এবং শেখ রাসেল দিবস।
ভেদরগঞ্জ উপজেলা প্রশাসন শেখ রাসেলের শুভ জন্মদিন উপলক্ষে নানা  কর্মসূচীর মধ্যে ছিল,শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, আলোচনাসভা,বিভিস্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন, দোয়া ও মোনাজাত।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার ভুমি ইমামুল লহাফিজ নাদিম, সরকারি এম এ রেজা কলেজ এর অধ্যক্ষ মোঃ আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান রাড়ী, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাজি আবদুল মান্নান হাওলাদার,উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম, প্রণী সম্পদ অফিসার ডাঃ মোহাম্মদ ফারুক হোসেন, মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন বলেন, ‘শেখ রাসেল বেঁচে থাকলে আজ একজন সৎ, নিষ্ঠাবান, জনদরদী এবং মানবিক ব্যক্তি হিসেবে পরিণত হতেন। কারণ রাসেল তো বঙ্গবন্ধু এবং বঙ্গমাতারই সন্তান। তাদের লালনপালনে বেড়ে উঠলে সেরুপ হওয়াটাই স্বাভাবিক। শেখ রাসেল আজ আবর্তিত হয়েছেন সকল শিশুদের ওপর নির্যাতন এবং নিষ্ঠুরতার প্রতীকী প্রতিবাদ হিসেবে। শুধু একজন নয়, রাসেল পৃথিবীর হাজার হাজার শিশুর প্রতীক হিসেবে আত্মপ্রকাশ করেছে।’
 তিনি আরো বলেন,বাঙলার বিভিন্ন ঘর থেকে অসংখ্য মহান ব্যক্তিত্বের যুগে যুগে আবির্ভাব হয়েছে। এর মধ্যে অনেককে আমরা শ্রদ্ধার সাথে স্মরণ রাখতে পেরেছি। আবার অনেকেই বিস্তৃতির অতল গহ্বরে চলে গিয়েছেন সবার অন্তরালে।

তবে আজ বাঙালি জাতি হিসেবে আমরা যেখানে বর্তমানে পৌঁছেছি, তার পেছনে কম বেশি অবদান রেখেছেন সেই সব ব্যক্তিরা।
বাঙালি জাতির নেতা এবং পিতা বললেই যে মানুষটির নাম ভেসে ওঠে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু তাকে ১৯৭৫ সালে স্ব পরিবারে সাথে মেরে ফেলা হয়েছে বঙ্গবন্ধুর সবচেয়ে ছোট ছেলে অবুঝ শিশু শেখ রাসেলকে। মাত্র ১১ বছর বয়সে তিনি প্রান হারান নির্মম ভাবে। তার অপরাধ ছিলো তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সন্তান ছিলেন।
১৯৬৪ সালের অক্টোবর মাসের ১৮ তারিখে শিশু শেখ রাসেল জন্মগ্রহণ করেন। এক আনন্দের দিনে, ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে মায়ের কোলে আলো করে আসে বঙ্গবন্ধু পুত্র শেখ রাসেল। রাসেলের জন্ম হয়েছিল তার বড় বোন শেখ হাসিনার শোবার ঘরে।

সেদিন আনন্দের জোয়ারে সমগ্র বাড়ি মেতে উঠেছিল। রাসেলের জন্মের পর পর, বড় বোন শেখ হাসিনা একটা ওড়না দিয়ে রাসেলের ভেজা মাথা পরিষ্কার করে দেন।
জন্মের সময় রাসেল ছিলেন বেশ স্বাস্থ্যবান। তার জন্ম শুধু যেন বঙ্গবন্ধুর পরিবারেরই নয়, সমগ্র জাতির জন্য আনন্দ নিয়ে এসেছিল।