• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী

ইলিশ রক্ষা অভিযানে নৌ-পুলিশের ওপর হামলা, নৌ-পুলিশসহ আহত ৮, আটক ৬

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরের নড়িয়া উপজেলায় মা ইলিশ রক্ষা অভিযান চলাকালে হামলা হয়েছে নৌ-পুলিশের ওপর। এসময় নৌ-পুলিশসহ আহত হয়েছেন আটজন। আহতদের চিকিৎসা দেয়া হয়েছে নড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। হামলার ঘটনায় ছয় জেলেকে আটক করা হয়েছে।

গতকাল শনিবার (২২ অক্টোবর) দুপুর ১২টার দিকে উপজেলার চরাত্রা ইউনিয়নের বালুরটেক এলাকার পদ্মা নদীতে এ হামলার ঘটনা ঘটে।

আহতরা হলেন সুরেশ্বর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) মো. আবু আব্দুল্লাহ, এএসআই বেলাল, কনস্টবল আশিষ কুমার দাশ, ইকবাল হোসেন, আব্দুল হান্নান, স্প্রিড বোট চালক সেলিম, বিপ্লব, লেবার সোহাগ হোসেন ।

এই তথ্য করেছেন সুরেশ্বর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) মো. আবু আব্দুল্লাহ। তিনি জানান, শনিবার সকাল ৮টার দিকে একটি স্পিডবোট ও একটি ট্রলারসহ ১৪ জনকে নিয়ে মেঘনা নদীতে অভিযানে নামেন নৌ-পুলিশের (হেড কোয়ার্টার) অতিরিক্ত পুলিশ সুপার দীন আলম। দুপুর ১২টার দিকে পদ্মা নদীর চরাত্রা ইউনিয়নের বালুরটেক এলাকায় গেলে ট্রলারে থাকা সংঘবদ্ধ জেলেরা আমাদের ওপর হামলা করেন। তারা ইটপাটকেল ও দেশীয় অস্ত্র টেঁটা ও বাঁশ ছোড়েন। হামলায় আটজন আহত হয়। পরে নড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আহতরা চিকিৎসা নেয়া হয়।

নৌ-পুলিশের (হেড কোয়ার্টার) অতিরিক্ত পুলিশ সুপার দীন আলম বলেন, আমরা সকাল থেকে পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে মা ইলিশ সংরক্ষণে অভিযান চালাই। এতে জেলেরা আমাদের ওপর ক্ষুব্ধ হন। দুপুরে পদ্মা নদীর বালুর টেক এলাকায় গেলে জেলেরা ট্রলার নিয়ে আমাদের ওপর হামলা চালায়।

নড়িয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী মাজিস্ট্রেট মোহাম্মদ পারভেজ বলেন, এখন ইলিশের প্রজনন মৌসুম। এসময় মা ইলিশ মিঠা পানিতে ডিম ছাড়ে। এ কারণে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর মধ্যরাত পর্যন্ত সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিছু অসাধু জেলে নদীতে ইলিশ শিকার করে। তাই আমরা দিন ও রাতে নড়িয়ার পদ্মা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালাই। জেলেদের আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কারাদণ্ড দেয়া হচ্ছে।  তাই আমাদের অভিযান অব্যাহত থাকবে। সবার সহযোগিতায় আমরা মা ইলিশ রক্ষায় আরও কার্যকর ভূমিকা রাখতে পারবো। আর নৌ-পুলিশের হামলার ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।