• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মিরাশা চাষী বাজারে সেমিনার : ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হবে কৃষিপণ্য

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধি : কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে রপ্তানি যোগ্য জাজিরার নিরাপদ সবজি-ফল ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানির লক্ষ্যে এক সেমিনারের আয়োজন করেছে জাজিরা উপজেলা কৃষি অফিস। আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেলে জাজিরা উপজেলার মিরাশা চাষী বাজারে কৃষক, কৃষি উদ্যোক্তা, রপ্তানিকারক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তাগনদের নিয়ে এ সেমিনারটি করা হয়।

এসময় স্থানীয় কৃষকরা জানান, যেসব পন্য রপ্তানির জন্য কন্ট্রাক্ট হবে, সেসব পন্য উৎপাদনে কৃষি অফিসের সার্বিক সহযোগিতা করতে হবে।  পাশাপাশি তাদের উৎপাদিত পণ্যের সঠিক মূল্য যেন পায় তার প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে।

সেমিনারে অতিথিরা বলেন, পদ্মা সেতুকে কেন্দ্র করে জেলার কৃষিপণ্য রপ্তানি হবে ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে এটা খুবই ভালো। সবজি ভান্ডার খ্যাত জাজিরার সবজি ও ফল উত্তম কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে আশা করছি। কৃষিপণ্য উৎপাদনের প্রতিটি ক্ষেত্রে যেন মান নিয়ন্ত্রণ করে সঠিকভাবে সর্টিং, গ্রেডিং এবং প্যাকেজিং করে রপ্তানি হয় এমন প্রত্যাশা করছি আমরা।

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. পারভেজ হাসান বলেন, বঙ্গবন্ধুর মত করেই প্রধানমন্ত্রীর স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। তাইতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবেনা এবং কৃষক বাঁচলেই দেশ বাঁচবে।

তিনি বলেন, জাজিরার মাটিগুলো খুবই উর্বর। উন্নত কৃষির মাধ্যমে আমাদের সকল জমিগুলো চাষাবাদের আওতায় এনে এখানকার পণ্যগুলো এক্সপোর্ট করার মাধ্যমে কৃষিভিত্তিক দেশ গড়তে আমাদের কাজ করতে হবে।

জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুল হাসান সোহেলের সভাপতিত্বে ও
উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা মো. নাজমুল হুদার সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মতলুবর রহমান, জাজিরা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোবারাক আলী সিকদার, কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা, জাজিরা পৌরসভার মেয়র মোঃ ইদ্রিস মাদবর ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার প্রমূখ উপস্থিত ছিলেন।