• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনে আলোচনা চলছে

মিরাশা চাষী বাজারে সেমিনার : ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হবে কৃষিপণ্য

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধি : কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে রপ্তানি যোগ্য জাজিরার নিরাপদ সবজি-ফল ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানির লক্ষ্যে এক সেমিনারের আয়োজন করেছে জাজিরা উপজেলা কৃষি অফিস। আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেলে জাজিরা উপজেলার মিরাশা চাষী বাজারে কৃষক, কৃষি উদ্যোক্তা, রপ্তানিকারক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তাগনদের নিয়ে এ সেমিনারটি করা হয়।

এসময় স্থানীয় কৃষকরা জানান, যেসব পন্য রপ্তানির জন্য কন্ট্রাক্ট হবে, সেসব পন্য উৎপাদনে কৃষি অফিসের সার্বিক সহযোগিতা করতে হবে।  পাশাপাশি তাদের উৎপাদিত পণ্যের সঠিক মূল্য যেন পায় তার প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে।

সেমিনারে অতিথিরা বলেন, পদ্মা সেতুকে কেন্দ্র করে জেলার কৃষিপণ্য রপ্তানি হবে ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে এটা খুবই ভালো। সবজি ভান্ডার খ্যাত জাজিরার সবজি ও ফল উত্তম কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে আশা করছি। কৃষিপণ্য উৎপাদনের প্রতিটি ক্ষেত্রে যেন মান নিয়ন্ত্রণ করে সঠিকভাবে সর্টিং, গ্রেডিং এবং প্যাকেজিং করে রপ্তানি হয় এমন প্রত্যাশা করছি আমরা।

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. পারভেজ হাসান বলেন, বঙ্গবন্ধুর মত করেই প্রধানমন্ত্রীর স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। তাইতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবেনা এবং কৃষক বাঁচলেই দেশ বাঁচবে।

তিনি বলেন, জাজিরার মাটিগুলো খুবই উর্বর। উন্নত কৃষির মাধ্যমে আমাদের সকল জমিগুলো চাষাবাদের আওতায় এনে এখানকার পণ্যগুলো এক্সপোর্ট করার মাধ্যমে কৃষিভিত্তিক দেশ গড়তে আমাদের কাজ করতে হবে।

জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুল হাসান সোহেলের সভাপতিত্বে ও
উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা মো. নাজমুল হুদার সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মতলুবর রহমান, জাজিরা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোবারাক আলী সিকদার, কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা, জাজিরা পৌরসভার মেয়র মোঃ ইদ্রিস মাদবর ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার প্রমূখ উপস্থিত ছিলেন।