• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

অভয় আশ্রমে জাটকা ধরায় ৮ জেলেকে কারা দন্ড

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুর  জেলার পদ্মা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে ৮ জেলেকে সখিপুর থানা পুলিশের  সহায়তায় আটক করেছে ভেদরগঞ্জ উপজেলা মৎস্যদপ্তরের  অভিযানিক দল। এ সময় জেলেদের কাছ থেকে এবং নদীতে পেতে রাখা ২৮ লাখ ৫৬ হাজার ৯০০ মিটার কারেন্টজাল, ৩টি মাছ ধরার নৌকা ও ৮৮ কেজি জাটকা জব্দ করা হয়।

সোমবার  (১৪ মার্চ) সকালে ভেদরগঞ্জ উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম এর নেতৃত্বে সখিপুর থানা পুলিশ যৌথ অভিযান চালিয়ে  তাদের আটক করে।

এ বিষয় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম  বলেন,  আমারা আমাদের উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন স্যারের নির্দেশে সরকারের মৎস্যা আইনে জাটকা রক্ষায় রবিবার রাত থেকে  সোমবার সকাল পর্যন্ত অভয়াশ্রম এলাকায় অভিযান পরিচালনা করা হয়। জাটকা ধরার সময় ৮ জেলেকে আটক করা হয়।  পরে সহকারি কমিশনার মোঃ ইনামুল হাফিজ নাদিম এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত বসিয়ে আটক জেলেদের  ৫ হাজার টাকা করে  মোট ৪০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

ভেদরগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভুমি) ইমামুল হাফিজ নাদিম বলেন, জব্দকৃত কারেন্টজার আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে। মাছ ধরার তিনরনৌকা মামলার আলামত হিসেবে জব্দ রয়েছে। আর ৮৮ কেজি জাটকা স্থানীয় গরীব দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।
আটক ও দন্ড প্রাপ্তরা হলেন হলেন- চাঁদপুর জেলার হাইমচর উপজেলার ইশানবালার আবাদুর রশিদ গাজীর ছেলে ইয়াসিন(১৬), তার ভাই আব্দুর রহমান(২৫),ভেদরগঞ্জ উপজেলার চরসেন্সাস ইউনিয়নের নদ্দিবাজার এলাকার মানিক দেওয়ানের ছেলে জাকির (১৮), একই এলাকার মুন্নাফ পাঠানের ছেলে মেহেদী হাসান (২০), কুমিল্লা জেলার মেঘনা উপজেলার ঢালী ভাসা গ্রামের হক মিয়ার ছেলে  রমজান (২৮), একই এলাকার নুর আলম এর ছেলে হাসান (৩৪), গোসাইরহাট উপজেলা কোদালপুর ঢালী পাড়া গ্রামের আব্দুল মজিদ সরদারের ছেলে  সাইফুল সরদার, (২৪), ও  একই এলাকার দেলোয়ার হাওলাদারের ছেলে  শাওন(১৮)।

 ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, পদ্মাৎ জাটকা রক্ষায় সরকার গত ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত জাটকাসহ সব ধরণের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে। মৎস্য আইন অমান্যকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।