• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

জাজিরায় কম্বাইন হারভেস্টারে গম কর্তন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩  

‘জাজিরার কৃষিতে যান্ত্রিকীকরণ, স্মার্ট বাংলাদেশে হবে স্মার্ট কৃষি’ এই প্রতিপাদ্যে শরীয়তপুরের জাজিরা উপজেলা কৃষি অফিসের উদ্যোগে বড়গোপালপুর ইউনিয়নবøকে  কম্বাইন হারভেস্টার দিয়ে গম কর্তন করা হয়েছে।

বুধবার (২৯মার্চ) সকালে আনুষ্ঠানিক ভাবে গম কর্তন কাজের উদ্বোধন করেন জাজিরা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন।এ সময় তার সাথে ছিলেন অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নাজমুল হুদা,   উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ  বীথী রাণী বিশ্বাস, বড়গোপালপুর ইউনিয়নের  চেয়ারম্যান  লিটু সরদার সহ স্থানীয় ইউপি সদস্য ও অত্র বøকের উপসহকারী কৃষি অফিসার

 কৃষক আব্দুল গফুর জানান , সাধারণত এক বিঘা জমির গম কর্তন করতে পাচ/ছয় জন শ্রমিকের প্রয়োজন হয়, মাড়াই করতে প্রয়োজন আরো দুজন শ্রমিক এতে সময় লেগে যায় প্রায় দুদিন খরচ পরে প্রায় ৩৫০০ টাকা। গমের মৌসুমে সকল জমির গম একই সময়ে কর্তন করতে হয় সেসময় শ্রমিকের সংকট দেখা যায়, পক্ষান্তরে বিলম্বে গম কর্তন করা হলে পরিপক্ক গমের দানা জমিতে খসে পরে যায়। পাশাপাশি গম উঠিয়ে পাটসহ ধান আবাদ করতে বিলম্ব হয়ে যায়। এতে করে ধানের উৎপাদনের ক্ষেত্রে প্রভাব পরে। আর কম্বাইন্ড হাভেষ্টারে এক বিঘা জমির গম কর্তন এবং মাড়াই করে ব¯Íাবন্দি করতে সময় লাগে মাত্র ৩০ মিনিট এবং খরচ হয় ১৫০০ টাকা। আধুনিক কৃষি প্রযুক্তির এই সুন্দর ব্যবহার দেখে মুগ্ধ আমরা।

এলাকার অপর কৃষক ইয়াছিন মিয়া জানান, এতো অল্প সময়ে এই মেশিন দিয়ে গম কর্তন এবং মাড়াই করা যায় দেখে গম আবাদ বৃদ্ধি করতে আমরা আগ্রহী। আরো একজন কৃষক রীনা আক্তার বলেন, সরকার এই প্রযুক্তির মাধ্যমে আমাদের কষ্ট কমিয়ে দিয়েছে আমরা এখন গমের মৌসুমে শ্রমিক সংকট নিয়ে উদ্বিগ্ন হওয়া লাগবে না।

কৃষি উদ্যোক্তা রুহুল আমীন জানান, কম্বাইন হারভেষ্টার দিয়ে আগে কেবল ধান কর্তন এবং মাড়াই করা হতো এই মৌসুমে উপজেলা কৃষি বিভাগের পরামর্শে আমরা গম ও সরিষা কর্তন করতে প্রচেষ্টা চালিয়েছি, আলøাহ রহমতে সফল হয়েছি আগামী মৌসুমে ব্যাপক হারে মানুষ এই প্রযুক্তি গ্রহণ করলে সময় এবং অর্থ দুই সাশ্রয় হবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. জামাল হোসেন জানান, বর্তমান কৃষিবান্ধব সরকারের অগ্রাধিকারমূলক একটি প্রকল্প হচ্ছে সমন্বিত খামার যান্ত্রিকীকরণ প্রকল্প। প্রকল্পের আওতায় এই ধরনের যন্ত্র হাওর অঞ্চলে ৭০% এবং সমতল অঞ্চলে ৫০% ভর্তুকি মূল্যে কৃষকদের সরবরাহ করা হচ্ছে। এই ধরনের প্রযুক্তি যত জনপ্রিয় হবে কৃষি কাজে তত বেশি গতি আসবে।