• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ভেদরগঞ্জে পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের উপকরণ বিতরণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ মে ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুর জেলা ভেদরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার ১৩ ইউনিয়ন ও ১ পৌরসভার ১৪৬ কৃষক পরিবারের মাঝে পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের উপকরণ বিতরণকরা হয়েছে।

মঙ্গলবার(২ মে) বেলা সাড়ে ১১টায় উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে

 সম্পুর্ন বিনামূল্যে সরকারি এ সহায়তা বিতরণ করা হয়েছে। উপকরণ বিতরণ করেন উপজেলা কৃষি অফিসার  কৃষিবিদ  ফাতেমা ইসলাম।

এ সময় উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ তানবীন হাসান শুভ,উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আবু হানিফ,উপসহকারি কৃষি  অফিসার মামুনুর রশিদ হাসিব,মনিরুজ্জামান মিলন,আব্দুল কাহার আল অমিনসহ বিভিন্ন ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসারগন ও কৃষক কৃষানী উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম  বলেন,মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জায়গা ব্যবহার করতে অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায়  ভেদরগঞ্জ উপজেলায় নতুন করে আরো ১৪৬  টি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে কৃষকদের নিয়ে বাগান স্থাপনের কলাকৌশলের উপর ব্রিফিং শেষে কৃষকদের মাঝে ২৪ প্রকারের সবজি বীজ,সার, বীজ সংরক্ষণ পাত্র,পানির ঝাঝরি, বেড়া দেয়ার জাল ও সাইনবোর্ড সহ অন্যান্য উপকরণ বিতরণ করছি। এর ফলে, কৃষক বাগন করে সারা বছর সবজি আবাদের মাধ্যমে নিজের পরিবারের চাহিদা মেটাতে পারবেন। সেই সাথে  বাড়তি সবজি বাজারে বিক্রি করে আর্থিক আয় করতে পারবেন। সেই লক্ষ্যে সারা বছর ব্যাপি চাষ উপযোগী বিভিন্ন প্রতি মৌসুমেই বীজ ও সার দেওয়া হয়েছে । এই মৌসুমে ডাটা শাক,  লাল শাক, পুইশাক, গীমা কলমি,  ধুন্দল,  মিষ্টি কুমড়ো,  চালকুমড়া। এছারা আম,বড়ই,পিয়ারা, লেবুসহ বিভিন্ন ফলের ১০টি করে  চারা দেয়া হয়েছে।  এসব চারা রোপনের মাধ্যমে নিজেরা লাভবান হওয়ার পাশাপাশি দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন এ কৃষি পরিবারগুলো।