• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

জাজিরায় কন্দাল ফসল চাষীদের প্রশিক্ষণ প্রদান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ মে ২০২৩  

 

শরীয়তপুর প্রতিনিধিঃ নিরাপদ সবজি হিসাবে খ্যাত কন্দাল ফসল উৎপাদন ও  খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করণে কৃষকদের কে সচেতন করার লক্ষ্যে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় খরিপ-১ মৌসুমে জাজিরা উপজেলার বিভিন্ন ইউনিয়নের তালিকা ভুক্ত ৩০ জন কৃষক কৃষাণীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।জাজিরা উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদ পুরাতন ভবনের সম্মেলন কক্ষে  দিন ব্যাপি এ প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণে কন্দাল ফসলের গুরুত্ব,  বিভিন্ন প্রকার কন্দাল ফসল চাষের অর্থনৈতিক গুরুত্ব, প্রচলিত শস্য বিন্যাসে কন্দাল ফসলের অন্তর্ভুক্ত,  পতিত জমি উত্তম ব্যবহারে কন্দাল ফসল বিশেষ করে কচু জাতীয় ফসলের উৎপাদন নিশ্চিত করণ,  বিভিন্ন প্রকার কন্দাল যেমন আলু, মিষ্টি আলু, ওলকচু,  পানি কচু,  লতিকচু,। মুখীকচু সহ গাছ এবং কাসাভা  চাষের উৎপাদন প্রযুক্তি,  রোগ বালাই প্রতিরোধ সহ শিল্পের কাচামাল হিসাবে কন্দাল ফসলের মূল্য  সংযোজন নিয়ে সেশন পরিচালনা করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন। অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নাজমুল হুদা,  কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ বীথি রাণী বিশ্বাস।  প্রশিক্ষণে প্রাপ্ত জ্ঞান নিজেদের খাদ্যাভ্যাসে কন্দাল ফসল সংযোজনে এবং কচু জাতীয় সবজি চাষের মাধ্যমে আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে বলে মত প্রশিক্ষণার্থীদের। উল্লেখ্য  এই মৌসুমে ৫টি ব্যাচে মোট ১৫০ জন কৃষক কৃষাণীদের কে এই প্রশিক্ষণ প্রদান করা হবে  বলে উপজেলা কৃষি অফিসারের কার্যালয় সুত্র জানায়। প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে সনদ পত্র বিতরণ করা হয়।