• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

জেলেদের মাঝে বিনামূল্যে জাল বিতরণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ জুন ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলা ১৩ ইউনিয়নের ১৬টি দলের ৮০ জন জেলের মাঝে ১৬ সেট জাল বিতরণ করা হয়েছে।

শনিবার(৩ জুন) দুপুরে ভেদরগঞ্জ উপজেলা পরিষদ মাঠ থেকে জাল বিতরণ করেন ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন।

উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন  জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও শরীয়তপুর প্রেসক্লাব সভাপতি অনল কুমার দে, উপজেলার ছয়গাঁও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান লিটন মোল্যা, উপজেলা যুবলীগ সভাপতি আসাদুজ্জাম রাড়ি প্রমূখ।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন,বরিশাল-ঢাকা ও খুলনা বিভাগের ১০ জেলার ৪৯টি উপজেলায় ২০৭ কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়নের কাজ চলছে।এ প্রকল্পটি বর্তমান সরকার বাস্তবায়ন শুরু করে ২০২০-২০২১ অর্থ বছরে। ২০২৪ সালের ৩০ জুন এর মধ্যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে উত্তম মৎস্যচাষ অনুশীলনের মাধ্যমে নিরাপদ মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষে দক্ষ ও প্রশিক্ষিত জনবল গড়ে তোলা এই প্রকল্পের মূল্য উদ্দেশ্য।

এছাড়া টেকসই উৎপাদন নিশ্চিতকরণে দেশীয় প্রজাতির মাছ এবং অপ্রচলিত মৎস্যপণ্য শামুক সংরক্ষণ ও উন্নয়ন, খাঁচায় মাছ চাষ, ধানক্ষেতে মাছ চাষ ও স্থানভেদে লাগসই প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান সৃষ্টি লক্ষ্যকে সামনে রেখে এই প্রকল্প প্রনয়ণ করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এই প্রকল্পে ৩৯২টি দেশীয় মাছ চাষ, ৩১৪টি পেনে মাছ চাষ, ১শ ইউনিটে খাঁচায় মাছ চাষ,৪৯টি ধানক্ষেতে মাছচাষ,২০ টি শামুকের চাষ, ১ শ টি ঝিনুকের চাষ,২ শ টি মুক্তা চাষ প্রদর্শনী স্থাপন করা হচ্ছে।

মৎস্যজীবীদের বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে ৬ হাজার গ্রুপ গঠন করা হচ্ছে। এর ফলে ৩০ হাজার মৎস্যজীবী বা জেলে সুফল ভোগ করবেন। এদের জন্য মাছ চাষের খাঁচা, পেন, রিক্সা, ভ্যান, ছাগল, ভেড়া, হাঁস, মুরগী, ক্ষুদ্র ব্যবসা, দোকান এবং অন্যান্য কার্যক্রমের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান নিশ্চিত করা হবে। মৎস্যজীবী জেলেদের জীবন ধারণের জন্য সহায়তার লক্ষে বৈধ  আজ আমরা জাল বিনিময় কার্যক্রমের মাধ্যমে ১৬টি গুরুপের ৮০ জন জেলেরমাঝে জাল বিতরণ করলাম ।