• বুধবার   ২৬ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৩ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

খালেদা জিয়ার ক্ষমা চাওয়া নিয়ে জিয়া পরিবারে দ্বন্দ্ব

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২১  

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার একমাত্র পথই খোলা রয়েছে। এটি হচ্ছে তার অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করা। 

এরই মধ্যে খালেদা জিয়ার পরিবারকে এ বিষয়ে জানিয়েছে সরকার। খালেদার ক্ষমা চাওয়ার বিষয়ে তার পরিবারের সদস্যদের বেশিরভাগই সম্মত হয়েছেন। তবে এক্ষেত্রে বাধা দিচ্ছেন তারেক রহমান।

একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, জিয়া পরিবারের চারজন সদস্য এ নিয়ে আলোচনা করেছেন। এদের মধ্যে রয়েছেন খালেদা জিয়ার ছেলে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, পুত্রবধূ জোবায়দা রহমান, প্রয়াত কোকোর স্ত্রী শর্মিলা রহমান এবং খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার।

তাদের আলোচনায় শামীম এস্কান্দার বলেছেন, খালেদা জিয়াকে যেকোনো মূল্যে বিদেশে পাঠানোর জন্য তিনি ক্ষমা প্রার্থনার আবেদন করবেন। কিন্তু তারেক জিয়া এ নিয়ে তীব্র বিরোধিতা করছেন। 

তারেকের মতে, খালেদা জিয়া রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনার আবেদন করেন তাহলে সেটি হবে বিএনপির রাজনীতির জন্য বড় পরাজয়। 

তবে শামীম এস্কান্দার মনে করেন, খালেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থার বিবেচনায় রাজনীতি বা দলের ভাবমূর্তি দেখার মতো সময় নেই। এখন তার জীবন রক্ষাটাই মূল বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর এ কারণে খালেদা জিয়াকে ক্ষমা চেয়ে হলেও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো জরুরি হয়ে দাঁড়িয়েছে।

তবে তারেক জিয়ার তীব্র আপত্তি থাকলেও বিষয়টি অন্য সদস্যদের মাঝে তেমন পাত্তা পায়নি। আর আলোচনার ঘেরাটোপে খালেদা জিয়ার ক্ষমা চাওয়ার বিষয়টি এখনো ঝুলে রয়েছে।

খালেদা জিয়ার পরিবারের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানান, খালেদা জিয়া এখন নিজে কোনো সিদ্ধান্ত দেওয়ার অবস্থায় নেই। কাজেই পরিবারকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে এবং আমরা খুব শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবো বলে আশা করছি।