• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

আবারও সুর পরিবর্তন: ঈদ নয়, করোনার পরেই আন্দোলন বিএনপির!

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২২  

ফাঁকা বুলি আওড়াতে জুড়ি নেই বিএনপির। সেই ২০১৩ সাল থেকে দলটি বলে আসছে, ঈদের পর আন্দোলন। কিন্তু সাংগঠনিক ধ্বজভঙ্গতায় আজও হয়নি তার বাস্তবায়ন। কথা রয়ে গেছে, কথার জায়গায়। এমতাবস্থায় সুর পরিবর্তন করে এবার বিএনপি বলছে, ঈদ নয়, করোনার পরই শুরু হবে আন্দোলন। কিন্তু আদৌ তাদের এই আন্দোলন আলোর মুখ দেখবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন দেশের রাজনৈতিক বিশিষ্টজনরা। তাদের ভাষ্য, আওয়াজ দিয়েই দায়িত্ব শেষ বিএনপির। কারণ, তারা সাংগঠনিকভাবে এতোটাই মৃত যে, সেখান থেকে ফেরার আর কোন সম্ভাবনা নেই।

নির্ভরযোগ্য সূত্রের তথ্যমতে, সরকার পতনের আল্টিমেটাম দিতে গিয়ে প্রায়ই বিএনপি নেতাদের মুখে আগে শোনা যেতো ‘ঈদের পরে আন্দোলন’। কিন্তু অনেক ঈদ পেরিয়ে গেলেও দেখা পাওয়া যায়নি সেই আন্দোলনের। ফলে ফেসবুক থেকে শুরু করে চায়ের দোকানের আড্ডা, সব জায়গায় রীতিমত এই বাক্য পরিণত হয় হাসির খোরাকে। এরপর অনেকদিন বহুল আলোচিত বাক্যটি মুখে আনেননি বিএনপি নেতারা। কিন্তু কয়লা ধুলে যেমন ময়লা যায় না, তেমনি স্বভাবও যায় না মরলে। তাই আবারও সেই পুরনো পথে হেঁটে ২৭ জানুয়ারি (বৃহস্পতিবার) বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বলেছেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আপাতত আন্দোলন কিছুটা স্তিমিত। সংক্রমণ একটু হ্রাস পেলে দেখবেন আন্দোলন কাকে বলে।

এখন প্রশ্ন হলো, এ রকম কথা শুধু মির্জা আব্বাস নয়, এর আগে দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিংবা রুহুল কবির রিজভীও বলেছেন একাধিকবার। কিন্তু ফলাফল কি হয়েছে, বরাবরের মতোই শুন্য- এমন মন্তব্য বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর। তিনি বলেন, আগে যা একটু গ্রহণযোগ্যতা ছিল বিএনপির, তা শেষ করে দিয়েছে নেতাদের ‘ঈদের পরে আন্দোলন’ স্লোগানটি। কারণ, এই একটি স্লোগানের জন্যই আজও বিএনপি সর্বত্র ট্রলের শিকার। এ নিয়ে আমি ইতোপূর্বে মির্জা ফখরুলের সঙ্গে কথাও বলেছি। তাকে জানাই, এই স্লোগানটি বাদ না দিলে বিএনপির পক্ষে জনসম্মুখে কথা বলা যে কারও জন্য অসম্ভব। সেটা আমি হই আর যে কেউ হোক। কিন্তু কে শোনে কার কথা। কিছুদিন নিশ্চুপ থেকে আবারও সেই একই ভুল করলো বিএনপি। এবার বললো, করোনার পরে আন্দোলন। এখন এই ভুলের মাশুল দলটিকে কতদিন দিতে হয়, সেটাই এখন দেখার বিষয়। বলার পরেও যদি তারা কথা না শোনে, তাহলে বলে কি লাভ!

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, প্রথমে ঈদ, পরে যে কোন সময়, এবার বিএনপি নিয়ে এলো নতুন স্লোগান, করোনার পরে আন্দোলন। বলাই বাহুল্য, পূর্বের মতো এবারও একই ফলাফল আসবে তাদের। কারণ, বিএনপির সব কথাই অলৌকিক। যার বাস্তবে কোন ভিত্তি নেই। তবুও সতর্কতার বিকল্প নেই। কারণ, জ্বালা-পোড়াওয়ের এই দলটি নিজেদের অসৎ উদ্দেশ্য হাসিলে সব করতে পারে, সব।