• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

দেশে রিজার্ভ সংকট সৃষ্টিতে সক্রিয় বিএনপি-জামায়াত চক্র

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ আগস্ট ২০২২  

প্রবাসীদের পাঠানো অর্থ হুন্ডির মাধ্যমে এনে দেশে রিজার্ভ সংকট সৃষ্টির অপচেষ্টা চলছে। এতে সক্রিয় ভূমিকা পালন করছে বিএনপি-জামায়াতের শক্তিশালী প্রবাসী চক্র। এসব চক্রের সদস্যরা নানা অপকৌশলে রেমিট্যান্স প্রবাহকে বাধাগ্রস্ত করছে।

মালেয়শিয়া বিএনপির একটি বিশ্বস্ত সূত্র জানায়, হুন্ডির মাধ্যমে টাকা পাঠালে ৩ শতাংশ লাভ দেওয়ার অফার দিয়েছেন মালয়েশিয়া বিএনপির সভাপতি বাদলুর রহমান খান বাদল। এছাড়া বৈধ উপায়ে দেশে টাকা না পাঠানোর জন্য বিভিন্ন প্রলোভন দিচ্ছেন বিএনপির প্রবাসী নেতারা।

সূত্রটি আরো জানিয়েছে, লন্ডনে পলাতক তারেক রহমানের নির্দেশে এ অপকৌশল হাতে নিয়েছেন বিএনপি নেতারা। তাদের উদ্দেশ্য দেশে রেমিট্যান্সের প্রবাহ কমিয়ে রিজার্ভের ওপর চাপ সৃষ্টি করে সরকারকে বেকায়দায় ফেলা। শুধু মালেশিয়া নয়, সৌদি আরব, কাতার, কুয়েত, আরব আমিরাত, বাহরাইন, জর্ডানসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে বিএনপি-জামায়াতের নেতারা এ অপকৌশল অবলম্বন করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপি-জামায়াতের প্রবাসী নেতাদের এই অপকৌশলে হুন্ডি ব্যবসায়ীরা প্রবাসীদের পরিবার-পরিজনের কাছে অর্থ পাঠানোর জন্য স্থানীয় এজেন্টের কাছে ই-মেইল, এসএমএস, মেসেঞ্জার, ইমো কিংবা হোয়াটস্যঅ্যাপে তাৎক্ষণিক বার্তা পাঠাচ্ছে। ঐ বার্তা ধরে স্থানীয় এজেন্টরা সুবিধাভোগীর কাছে অর্থ পৌঁছে দিচ্ছেন। যা বাংলাদেশ ব্যাংকের হিসাবের বাইরে থেকে যাচ্ছে।

শুধু তাই নয়, বিএনপির এই সিন্ডিকেটের মাধ্যমে অর্থপাচারও বেড়েছে। কারণ একই পন্থায় স্থানীয় হুন্ডি ব্যবসায়ীরা তাদের বিদেশি এজেন্টদের মাধ্যমে বিদেশে অর্থ পাচারে সহায়তা করছে। জানা গেছে, এ পথেই লবিস্ট ফার্মসহ তারেক রহমানকে টাকা পাঠায় বিএনপি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির কাজ ষড়যন্ত্র করা আর ক্ষমতা দখলের সুযোগের অপেক্ষায় থাকা। করোনার প্রকোপ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অস্থির অবস্থা বিরাজ করছে বিশ্ব অর্থনীতিতে। এই সংকটকে কাজে লাগিয়ে দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে বিএনপি-জামায়াত। রেমিট্যান্স প্রবাহ ঠেকাতে যে দল অপকৌশল অবলম্বন করে তারা কোনোদিন দেশের মিত্র হতে পারে না।