• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

সাবধান! বৃষ্টিকে গালি দেবেন না, এতে মেলে যেসব সওয়াব

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩  

রাব্বুল আলামিন আল্লাহ তাআলার অশেষ রহমত বৃষ্টি। এটি পৃথিবীর প্রাণশক্তি। প্রকৃতিকে ধুয়ে মুছে সাফ করে বিমোহিত রূপে হাজির করে।
আবার সময় মতো বৃষ্টি না হলে চারদিকে হাহাকার পড়ে যায়, বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। বৃষ্টির আগমন তাই স্বস্তির।
পবিত্র কোরআনে বৃষ্টি সম্পর্কে ইরশাদ হয়েছে, ‘তোমরা যে পানি পান কর সে সম্পর্কে কখনো ভেবেছ? তোমরাই কি তা বৃষ্টিভরা মেঘ থেকে বর্ষণ কর, না আমি করি?’ (সূরা: আল ওয়াকিয়া, আয়াত: ৬৮-৬৯)

বৃষ্টির দিনে অনেক কিছু করা যায় না। আবার অনেক কিছু করা যায়। বৃষ্টিতে বের হলে কিংবা ঘরে বসে সহজে তিনটি কাজ করা যায়। যেগুলোর মাধ্যমে বিপুল সওয়াব মেলে।

(১) মানবিকতা ও সহমর্মিতা: বাদলা দিনে কর্দমাক্ত রাস্তায় পিছলে পড়া অস্বাভাবিক নয়। কাউকে পিছলে পড়তে দেখে আমাদের হাসি পায়। এ হাসি অমানবিক। এতে বিপদগ্রস্ত ব্যক্তি বিপন্ন বোধ করেন। বিপদগ্রস্তের প্রতি সমবেদনা জ্ঞাপন করে তার কষ্ট লাঘব করুন।

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘তুমি তোমার কোনো মুসলিম ভাইকে বিপদগ্রস্ত দেখে-  আনন্দ প্রকাশ করো না। হতে পারে আল্লাহ তাআলা তাকে অনুগ্রহ করবেন, আর তোমাকে বিপদে ফেলবেন।’ (তিরমিজি, হাদিস : ২৫০৬)

(২) সাদাকার উপযুক্ত সময়: বৃষ্টির দিনে দুর্ভোগ বাড়ে গরিবের। এ সময় বস্তিবাসী বা নদীভাঙনপ্রবণ এলাকার মানুষের পাশে দাঁড়াতে পারেন। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘আল্লাহর নিকট সবচেয়ে প্রিয়তম লোক হলো সেই ব্যক্তি যে মানুষের জন্য সবচেয়ে বেশি উপকারী। আল্লাহর নিকট সবচেয়ে প্রিয়তম আমল হলো, একজন মুসলিমের হৃদয়কে খুশিতে পরিপূর্ণ করা অথবা তার কোনো কষ্ট দূর করে দেওয়া।’ (ইবনু আবিদ দুনইয়া, কাদাউল হাওয়ায়িজ, হাদিস: ৩৬)

(৩) ছাতা হোক সহযোগিতার উপলক্ষ: বর্ষায় ছাতা ছাড়া পথে নামলেই দুর্ভোগ। কদাচিৎ ছাতা নিতে ভুলে যায় অনেকে। এ সময় সুযোগ থাকলে আপনার ছাতায় অন্যদের নিয়ে নিন।  মানবসেবার এমন সহজ ও সুবর্ণ সুযোগ মিস করবেন না! রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘প্রতিটি ভালো কাজ সাদাকা স্বরূপ।’ (বুখারি, হাদিস : ৬০২১)

সাবধান! বৃষ্টিকে গালি দেবেন না: অতিবৃষ্টিতে নাকাল হয়ে যায় অনেক মানুষের জীবন। রাগের মাথায় বৃষ্টিকে অভিসম্পাত করবেন না। বৃষ্টি যেন আপনার ক্ষতির কারণ না হয় সে জন্য রাসূলের (সা.) শিখিয়ে দেওয়া দোয়াগুলো পড়ুন। দুর্যোগের নিজস্ব কর্মক্ষমতা নেই। আল্লাহর রাসূল (সা.) বলেছেন, ‘তোমরা দুর্যোগকে গালি দিওনা। কারণ, দুর্যোগ আল্লাহরই সিদ্ধান্তে হয়।’ (মুসলিম, হাদিস : ৫৮২৭)