• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

• চৈত্র ১৫ ১৪৩০

• || ১৮ রমজান ১৪৪৫

শুক্রগ্রহের মেঘে প্রাণ থাকার সম্ভাবনা উড়ি‌য়ে দিলো গবেষকরা

প্রকাশিত: ১৪ জুলাই ২০২১

শুক্রগ্রহের ওপর ভাসমান মেঘে প্রাণের সম্ভাবনা রয়েছে বলে বিভিন্ন গবেষণায় উঠে এসে‌ছিল। তবে এবার এসব তথ্য মিথ্যা প্রমাণ কর‌লো নতুন আরেক গ‌বেষণা। তাদের মতে, প্রাণের উদ্ভব হওয়ার মতো আর্দ্রতা শুক্রের মেঘে নেই।

নেচার অ্যাস্ট্রনমি জার্নালে নতুন গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। ব্রিটেনের বেলফাস্টের কুইন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দীর্ঘদিন শুক্রের মেঘ নিয়ে গবেষণা করে এই ফল পেয়েছেন।

গবেষকরা জানান, শুক্রের মেঘে সালফিউরিক অ্যাসিড বেশি ও অতি সামান্য পরিমাণে পা‌নি। এই ধরণের পরিবেশে বসবাস করতে পারবে এমন কোনো অণুজীব রয়েছে কি-না তা তালিকা ধরে খোঁজেন। কিন্তু এমন কোনো অণুজীবই নেই যা এমন পরিবেশে বাঁচবে।

এর আগের গবেষণায় বলা হয় যে, শুক্রগ্রহের মেঘে ফসফিন রয়েছে। ফসফিন একটি ফসফরাস অ্যাটম এবং তিনটি হাইড্রোজেন অ্যাটমেপ সমন্বয়ে তৈরি হয়। এই ফসফিনের অস্তিত্বই ইঙ্গিত করে যে শুক্র গ্রহের বায়ুমন্ডলে অণুজীব থাকতেও পারে। পৃথিবীতে ফসফিনের উপস্থিতি প্রাণের স্পন্দনের সঙ্গে জড়িত। এর কারণ, কম অক্সিজেন থাকা স্যাঁতস্যাঁতে স্থানে যেমন ডোবা-জঙ্গলে অণুজীবের অভাব নেই।

নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি সম্প্রতি শুক্র গ্রহে তিনটি অভিযানের ঘোষণা করে। তার মধ্যে একটির উদ্দেশ্য শুক্র গ্রহের বায়ুমন্ডলের বিভিন্ন তথ্য সংগ্রহ করা। সেখান থেকে বিস্তৃত তথ্য পেলে এ বিষয়ে গবেষণা আরও এগোবে বলে মনে করা হচ্ছে।