• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

অনুমতি ছাড়া অন্যের ছবি শেয়ার করা যাবে না : টুইটার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১  

ব্যবহারকারীর হয়রানি ঠেকাতে নিরাপত্তা সংক্রান্ত নতুন নীতিমালা চালু করছে টুইটার। অনুমতি ছাড়া অন্যের ব্যক্তিগত ছবি বা ভিডিও পোস্ট করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দি ইকোনমিক টাইমস।

টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে স্থলাভিষিক্ত হয়ে পরাগ আগরওয়াল দায়িত্ব নেওয়ার এক দিনের মাথায় নতুন নীতিমালা চালুর সিদ্ধান্ত নিল সংস্থটি। এতে ব্যবহারকারীর গোপনীয়তা আরও সুরক্ষিত থাকবে বলে মনে করছে টুইটার।

টুইটার এক ব্লগ পোস্টে উল্লেখ করা হেয়েছে, ‘‘টুইটার ব্যবহারকারীকে গোপনীয়তা ও সুরক্ষা দিতে একাধিক প্রাইভেসি সিস্টেমকে পরিবর্তন করতে যাচ্ছে টুইটার। এতে বিদ্যমান ব্যক্তিগত তথ্যনীতি হালনাগাদ করা হয়েছে। ‘প্রাইভেট মিডিয়া’ অন্তর্ভুক্ত করার সুযোগ যোগ করা হেয়েছে। বিদ্যমান নীতির আওতায়, অন্য কারো ব্যক্তিগত তথ্য, যেমন—ফোন নম্বর, ঠিকানা ও আইডি প্রকাশ করা এরই মধ্যে টুইটারে অনুমোদিত নয়৷”

ব্যবহারকারীদের নিরাপত্তা নীতি আরও শক্তিশালী করার লক্ষ্যেই নতুন এ আপডেট বলেও জানিয়েছে টুইটার।

টুইটার আরো জানিয়েছে, অন্যের ব্যক্তিগত ছবি বা ভিডিও আপলোডের আগে সে ব্যক্তির কাছ থেকে সম্মতিসূচক অনুমতি নিতে হবে। কোনো ব্যক্তি যদি সেই মিডিয়া ফাইল আপলোডের পরে কোনো অভিযোগ করেন, তাহলে তা গুরুত্বসহ দেখা হবে। এ ক্ষেত্রে অভিযোগকারীকে জানাতে হবে যে তার অনুমতি ছাড়া অন্য একজন ব্যবহারী তার ছবি বা ভিডিও এ প্ল্যাটফর্মে আপলোড করেছেন। সে ক্ষেত্রে টুইটার জানিয়েছে, সংস্থাটি যখন সত্যতা যাচাই করে জানতে পারবে যে, ওই মিডিয়া ফাইল অভিযোগকারীর অনুমতি ছাড়া টুইটারে আপলোড করা হয়েছে, তখন সেটি মুছে দেবে টুইটার। এর সবটাই ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে করা হচ্ছে।

এ ছাড়া পাবলিক ফিগার যাঁরা রয়েছেন, তাঁরা নতুন নীতিমালার আওতাভুক্ত নন বলে জানিয়েছে টুইটার।

গত সোমবার টুইটারের সিইও পদ থেকে সরে দাঁড়িয়েছেন প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি ৷ তিনি দায়িত্ব তুলে দিয়েছেন দশ বছর ধরে প্রতিষ্ঠানের চিফ টেকনোলজি অফিসারের দায়িত্ব সামলানো পরাগ আগরওয়ালের হাতে। আর এই পটপরিবর্তনের পরই নতুন নীতিমালা আনল টুইটার।