• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১৮ হাজার টাকার স্মার্ট জ্যাকেট, গান-সেলফিসহ সবই সম্ভব

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৯ জুলাই ২০২২  

স্মার্ট ঘড়ি থেকে শুরু করে চশমা; বর্তমানে এসব ফ্যাশনেরই অনুষঙ্গ। কিন্তু সেই দৌড়ে কতটুকু এগিয়েছে স্মার্ট জ্যাকেট! বেশ কয়েক বছর আগেই বিশ্বের জনপ্রিয় টেক জায়ান্ট গুগল বাজারে এনেছিল এক স্মার্ট জ্যাকেট।

জনপ্রিয় ব্র্যান্ড লিভাইসের সঙ্গে যুক্ত হয়ে অভূতপূর্ব জ্যাকেট তৈরি করেছে গুগল। সংস্থাটি জ্যাকুয়ার্ড ব্র্যান্ডিংয়ের অধীনে প্রোডাক্টটি বিক্রি করেছিল। ২০১৯ সালে প্রথম এটিকে বাজারে এনেছিল গুগল। যেটি তৈরির পরিকল্পনা কিন্তু ২০১৭ সাল থেকেই শুরু হয়।

জ্যাকেটিতে গান শোনা, সেলফি তোলা এমনকি ব্লুটুথ কলিংয়ের সুবিধাও দেওয়া হয়েছিল। আপাতদৃষ্টিতে সাধারণ আর দশটা ব্র্যান্ডের জ্যাকেটের সঙ্গে এর তেমন কোনো অমিল পাবেন না। তবে সাধারণ কোনো জ্যাকেটের সঙ্গে এর তুলনাও করতে পারবেন না।

মূল কারণ হলো, জ্যাকেটটিতে একগুচ্ছ অসাধারণ ফিচার দেওয়া হয়েছে। স্মার্ট জ্যাকেটটিতে কোম্পানি একটি ব্লুটুথ এনাবেলড ‘ট্যাগ’ দিয়েছে। যেটি জ্যাকেটের বাঁ হাতায় আটকানো। আকারে খুবই ছোট ট্যাগটি টাচপ্যাডের মতো কাজ করে, যার সাহায্যে মিউজিক কন্ট্রোল করার পাশাপাশি বিভিন্ন অ্যাপকে নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা। এ ছাড়া কোনো নোটিফিকেশন এলে ট্যাগটি ভাইব্রেট করবে।

জ্যাকেটটিকে ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের ফোনে ‘জ্যাকুয়ার্ড’ অ্যাপ্লিকেশন ইনস্টল রাখতে হবে। জ্যাকেটটির সাহায্যে ব্যবহারকারীরা মিউজিক প্লে এবং পজ করতে পারবেন। নেক্সট, প্রিভিয়াস, অ্যাওয়্যার মোডের মতো ফিচার পাওয়া যাবে জ্যাকেটটিতে। এতে গুগল অ্যাসিস্ট্যান্টসহ বিভিন্ন ধরনের অ্যালার্ট, সেলফি ক্লিক, লাইট, নেভিগেশন ফিচারও আছে। অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত জ্যাকেটটিকে কোনোমতেই পানি দিয়ে ধোয়া যাবে না।

জ্যাকেটটি ২০১৯ সালে যখন লঞ্চ হয়; তখন দাম ধার্য করা হয়েছিল ১৯৮ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮ হাজার টাকা।