• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

জেমস ওয়েবে এবার ভিনগ্রহের বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইড শনাক্ত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

একের পর এক চমক দিয়ে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) টেলিস্কোপ জেমস ওয়েব। এবার সৌর জগতের বাইরের একটি গ্রহের বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইড শনাক্ত করেছে নাসার এই টেলিস্কোপ। এর ফলে ডব্লিউএএসপি-৩৯ নামের ওই গ্রহটির গঠন সম্পর্কেও ধারণা পাওয়া যাবে বলে আশা মহাকাশ বিজ্ঞানীদের।

নাসা বলছে, ডব্লিউএএসপি-৩৯ গ্রহটির ভর বৃহস্পতির চেয়ে কম হলেও এটির ব্যাস তার চেয়ে ১.৩ গুণ বেশি। এ গ্রহটি যখনই নক্ষত্রের সামনে দিয়ে অতিক্রম করে তখনই পুরো আলো বন্ধ হয়ে যায়। কিন্তু নক্ষত্রের আশপাশ দিয়ে যাওয়ার সময় অল্প আলো বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে।  

জেমস ওয়েবের এন.আই.আর.স্পেক গ্রহটির বায়ুমণ্ডলের এই পরিবর্তন শনাক্ত করতে পেরেছে বলেও জানায় নাসা। এর আগে, হাবল ও স্পিটজার টেলিস্কোপ ডব্লিউএএসপি-৩৯ গ্রহটির বাম্প, সোডিয়াম ও পটাশিয়াম শনাক্ত করেছিল। এবার এ তালিকায় জেমস ওয়েব যুক্ত করল কার্বন ডাই অক্সাইডের তথ্য।

ইতোমধ্যে বিশ্বজুড়ে আলোচিত হচ্ছে জেমস ওয়েব টেলিস্কোপ। গেল ২৪ ডিসেম্বর দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানার কোউরু মহাকাশ কেন্দ্র থেকে যাত্রা শুরু করে এটি। বিশাল আকৃতির টেলিস্কোপটি রকেটে ভাঁজ করে মহাকাশে পাঠানো হয়। এতে পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে নিজ কক্ষপথ থেকে বিভিন্ন গ্রহের বায়ুমন্ডল ও আবহাওয়া সম্পর্কে তথ্য জানা সহজ হবে বলে জানায় নাসা।

সম্প্রতি বৃহস্পতি গ্রহের বিস্ময়কর ছবি তুলেও তাক লাগিয়েছে জেমস ওয়েব টেলিস্কোপ। গত সোমবার (২২ আগস্ট) ওয়েব স্পেস টেলিস্কোপে ধারণ করা নতুন একটি ছবি প্রকাশ করা হয়।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, বৃহস্পতির নতুন এ ছবিটিকে এখন পর্যন্ত গ্রহটির সবচেয়ে পরিষ্কার ও নিখুঁত ছবি বলে দাবি করেছে নাসা। নতুন এ ছবি থেকে বৃহস্পতির আবহাওয়া, উষ্ণতা ও বায়ুপ্রবাহ সম্পর্কে বহু অজানা তথ্য জানা সম্ভব হবে বলেও উল্লেখ করা হয়।  

নাসা বলছে, জেমস ওয়েবে ধারণ করা প্রতিটি ছবিই এক একটি নতুন আবিষ্কার। শুধু তাই নয়, এসব ছবি মানবজাতিকে মহাবিশ্ব সম্পর্কে এমন কিছু ধারণা দেবে, যা আগে কখনোই পাওয়া যায়নি।