• রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফরে ৩০ প্রকল্প উদ্বোধন প্রতিবন্ধীদের ছাড়া রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়: শেখ হাসিনা গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে কত প্রাণ ঝরেছে হিসাব নেই পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি

আইফোন ১৪ ও ১৪ প্লাস উন্মোচনের ঘোষণা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

বহুল প্রতিক্ষীত আইফোন ১৪ এবং ১৪ প্লাস উন্মোচনের ঘোষণা দিলো মার্কিন প্রযুক্তি পণ্য প্রতিষ্ঠান অ্যাপেল। করোনা মহামারীর শুরুর পর এবারই প্রথম দর্শকদের সামনে পণ্য উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। ৭ সেপ্টেম্বর এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিএনবিসি নিউজ।

বাংলাদেশ সময় রাত ১২টা ২০ মিনিটে উন্মোচন হয়েছে। আগামী ৯ সেপ্টেম্বর থেকে নতুন আইফোনের প্রি-অর্ডার নেবে প্রতিষ্ঠান। আইফোন ১৪ কেনা যাবে ১৪ সেপ্টেম্বর থেকে এবং ১৪ প্লাস ৭ অক্টোবর থেকে। গত বারের নকশার সঙ্গে মিল থাকলেও বেশ কিছু চমক রয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নতুন আইফোনে ইমার্জেন্সি স্যাটেলাইট কানেক্টিভিটি এবং কার ক্র্যাশ ডিটেকশন টেকনোলজি রয়েছে। নতুন আইফোনের চারটি ভার্সন রয়েছে। আইফোন-১৪ চারটি ভিন্ন রঙয়ে কিনতে পারবেন ব্যবহারকারীরা।

আইফোন ১৪-এ ৬.১ আর ১৪ প্লাসে ৬.৭ ইঞ্চির স্ক্রিন রয়েছে। দীর্ঘক্ষণ চার্জ থাকবে বলে দাবি প্রতিষ্ঠানটির। যা অ্যাপেলের অন্য কোনও ফোনে আগে ছিল না।

নিখুঁত ছবি তুলতে পেছনে থাকছে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা। সেলফি ক্যামেরা ও ফেস আইডি সেন্সরের নচ থাকছে। নতুন দুই মডেলেই আগের চেয়ে কম আলোতেও দারুণ ছবি তোলার সুযোগ থাকছে।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এর এক প্রতিবেদনে বলা হয়, নতুন আইফোনে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে রয়েছে। এতে প্রসেসর হিসেবে আছে এ-১৫ বায়োনিক প্রসেসর চিপ, যা আইফোন ১৩ সিরিজে প্রথমবার ব্যবহার হয়। অ্যাপল এই প্রথম নতুন কোনও আইফোনে পুরনো প্রসেসর ব্যবহার করলো। এছাড়া ৫জি প্রযুক্তির সুবিধা রাখা হয়েছে।

আইফোন ১৪ এর দাম ৭৯৯ মার্কিন ডলার এবং প্রো মডেলের দাম ৮৯৯ মার্কিন ডলার থেকে শুরু হবে।

একইদিন মার্কিন প্রযুক্তি পণ্য প্রতিষ্ঠানটি আইফোন ছাড়াও ওয়াচ সিরিজ ৮, অ্যাপল ওয়াচ আলট্রা ও এয়ারপডস প্রো বাজার আসার ঘোষণা দিয়েছে। শিগগিরই অর্ডার করতে পারবেন ক্রেতারা।