• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

স্বল্প র‍্যামের ফোন বন্ধ করে দিতে পারে গুগল

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

বর্তমান বাজারে এমন প্রচুর স্মার্টফোন বেরিয়েছে যাদের র‍্যাম শুরুই হয় ৪ জিবি কিংবা ৬ জিবি থেকে। ক্যাপাসিটি যেমন বেড়েছে তেমনই র‍্যামের প্রয়োজনীয়তাও বাড়ানো হয়েছে। সম্প্রতি গুগল তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, নতুন অ্যানড্রয়েড ১৩ ভার্সন পরিচালনা করার জন্য ফোনে অন্তত ২ জিবি র‍্যাম থাকা দরকার।

এই মুহূর্তে যে সব স্মার্টফোন রয়েছে তাতে অ্যানড্রয়েড চালানোর জন্য ন্যূনতম ২ জিবি র‍্যাম আছে কি-না তা নিশ্চিত করার জন্য গুগল মোবাইল সার্ভিস তাদের পরিষেবায় নতুন সংশোধন এনেছে। এখানে বলা হয়েছে, অ্যানড্রয়েড গো সফটওয়্যার চালানোর জন্য ১ জিবি র‍্যাম যথেষ্ট নয়। আজকাল বেশিরভাগ বাজেট ফোনই ২ জিবি র‍্যামের সঙ্গে আসে।

গুগল জানিয়েছে, র‍্যাম ছাড়াও অ্যানড্রয়েড পরিষেবা ভালো মতো পেতে অন্তত ১৬ জিবি ইন্টার্নাল স্টোরেজের প্রয়োজন। এখনও অনেক ফোন রয়েছে যেখানে কেবল ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ দেওয়া হয়ে থাকে। এমন অবস্থায় গুগল খুব শিগগিরই এই ধরণের স্মার্টফোন নিষ্ক্রিয় করে দিতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

তাহলে ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ যুক্ত ফোনগুলোর কী হবে? গুগল জানিয়েছে, এই বছর গো অ্যানড্রয়েড ভার্সনও প্রসারিত করতে চলেছে গুগল। ফোনে একাধিক নতুন সফটওয়্যার পাবেন ব্যবহারকারীরা। তবে ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ যুক্ত ডিভাইজগুলো নতুন অ্যানড্রয়েড ১৩ ভার্সনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে না। তাই নতুন ভার্সনের আপডেটও পাবে না।

বর্তমান স্মার্টফোন বাজারে যদি চোখ ফেরানো যায় তাহলে দেখা যাবে বেশিরভাগ স্মার্টফোনেই এখন ৪ জিবি র‍্যাম নূন্যতম করে দেওয়া হয়েছে। পাশাপাশি রিড মেমোরির ক্যাপাসিটিও বাড়িয়েছে সংস্থাগুলো। প্রযুক্তিগত দিক থেকে স্মার্টফোনে ভারী সফটওয়্যার ও অ্যাপ্লিকেশন পরিচালনা করার জন্য যা খুবই জরুরি। আশা করা হচ্ছে, গুগল খুব দ্রুত এই বিষয়ে একটি বিবৃতি জারি করতে পারে।