• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাইব্রিড ভাইরাসের সন্ধান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২  

মানবদেহের রোগ-প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দিতে পারে প্রথমবারের মতো এমন হাইব্রিড ভাইরাসের সন্ধান পেয়েছেন গবেষকরা। ইনফ্লুয়েঞ্জা ও আরএসভি- দুই ভাইরাসের সংমিশ্রণে গঠিত নতুন ভাইরাসটি অ্যান্টিবডিকেও উপেক্ষা করে সংক্রমণ চালিয়ে যেতে পারে। এর কারণেই অনেক ক্ষেত্রে নিউমোনিয়াসহ ফুসফুসে সংক্রমণের মতো রোগের চিকিৎসা কঠিন হয়ে পড়ে বলে জানান গবেষকরা।

ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু ভাইরাসের সঙ্গে বিশ্বের অধিকাংশ মানুষ পরিচিত। প্রতিবছর বিভিন্ন দেশে ৫০ লাখেরও বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়।

অন্যদিকে রেপিরেটরি সিংকশিয়াল ভাইরাস বা আরএসভি- শিশু ও বয়স্কদের কাছে খুব পরিচিত নাম। প্রতি বছর বিশ্বে এ ভাইরাসে আক্রান্ত হয় অন্তত ৬ কোটি ৪০ লাখ মানুষ। মারা যায় দেড় লাখেরও বেশি।

একসাথে এ দুই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনাও কম নয়। সম্প্রতি মানবদেহের ফুসফুসে একই কোষে একসঙ্গে দুই ভাইরাসের উপস্থিতি নিয়ে গবেষণা চালান গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা জানান, স্বাভাবিকভাবে প্রতিযোগিতায় নামার পরিবর্তে দুই ভাইরাস মিলে পাম গাছ আকৃতির একটি হাইব্রিড ভাইরাস রূপ নিয়েছে।

সম্পূর্ণ ভিন্ন পরিবারের দুই ভাইরাস যুক্ত হয়ে নতুন ভাইরাসে পরিণত হওয়ার ঘটনা এই প্রথম বলে জানান গবেষকরা।

আতঙ্কের বিষয় হচ্ছে, হাইব্রিড ভাইরাসটি মানুষের রোগ-প্রতিরোধ ব্যবস্থা এমনকি অ্যান্টিবডিকেও ফাঁকি দিতে সক্ষম। ফুসফুসে সংক্রমণসহ নিউমোনিয়ার মতো রোগগুলোকে মারাত্মক পর্যায়ে নিয়ে যেতে পারে।

বিজ্ঞানীদের ধারণা, শুধু ফ্লু ও আরএসভি’র সংমিশ্রণ নয়, গবেষণা চালালে এমন আরও অনেক হাইব্রিড ভাইরাসের সন্ধান পাওয়া যাবে।

এ অবস্থায় একটি ভাইরাসে আক্রান্ত হওয়ার পর রোগী যাতে অন্য ভাইরাসে আক্রান্ত না হয়, সে ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ তাদের।