• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

একটি ভুলে হ্যাক হচ্ছে অ্যাপেল অ্যাকাউন্ট

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩  

যদি হঠাৎ দেখেন, আপনার অ্যাপেল অ্যাকাউন্ট লক হয়েছে, তাহলে বুঝবেন হ্যাক হয়েছে। স্ক্যামাররা খুব সহজেই রিকভারি কী ফিচারটির সাহায্য নিচ্ছে হ্যাক করার জন্য।

অ্যাপেলের আইফোনের ফিচার নিয়ে আর আলাদা করে কিছু বলার থাকে না। আইফোন কোম্পানি তাদের সিকিউরিটি ফিচারের দিকে বিশেষ নজর দেয়। তাই আইফোনের সিকিউরিটি-প্রাইভেসি নিয়ে খুব কম সমস্যাই দেখা গেছে। অ্যাপলের ডিভাইসগুলো এই কারণে অনেক ব্যয়বহুলও হয়, যাতে ব্যবহারকারীর ডাটা সুরক্ষিত থাকে।

কিন্তু তা সত্ত্বেও অ্যাপল অ্যাকাউন্ট হ্যাক করে সব তথ্য় হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুযায়ী, অ্যাপল অ্যাকাউন্ট থেকে আইফোন ব্যবহারকারীদের লগ আউট করে দিচ্ছে স্ক্যামাররা। অর্থাৎ আপনি যদি হঠাৎ দেখেন, আপনার অ্যাপেল অ্যাকাউন্ট লক হয়ে গেছে, তাহলে বুঝবেন হ্যাক হয়েছে। আর খুব সহজেই রিকভারি কী ফিচারটির সাহায্য নিচ্ছে স্ক্যামাররা।

কীভাবে এই কাজটি করছে স্ক্যামাররা?

প্রতিবেদনে জানানো হয়েছে, শিকাগোর একটি বারে একজন ব্যবহারকারীর অ্যাপেল অ্যাকাউন্ট হ্যাক করেছে স্ক্যামাররা। ব্যাংক অ্যাকাউন্ট খালি করতে প্রথমে অ্যাপেল আইডি পাসওয়ার্ড পরিবর্তন করে তারা। তারপর ফোনে রিকভারি অপশন চালু করেছে, যাতে সেই ব্যবহারকারীকে তার অ্যাকাউন্ট থেকে লগ আউট করা যায়। আর তারপরেই চাইলেও আর ফোনে কিছু করতে পারেননি ব্যবহারকার। নিমেষে তার ব্যাংক অ্যাকাউন্ট খালি হয়ে যায়। এখন প্রশ্ন হলো এই ধরনের জালিয়াতি থেকে কীভাবে বাঁচবেন?

আইফোনে কাস্টম আলফানিউমেরিক কোড ব্যবহার করুন:

যদি আপনার আইফোনে বায়োমেট্রিক ফিচার সাপোর্ট করে, তাহলে আপনি ফেস আইডি বা টাচ আইডি চালু করতে পারেন। এটি করার ফলে আপনার পাসকোডের তেমন প্রয়োজন পড়বে না। তারপরেও আপনাকে অবশ্যই একটি পাসকোড ব্যবহার করতে হয়, তাহলে আলফানিউমেরিক বেছে নিন। আলফানিউমেরিক কোডগুলো হ্যাকারদের পক্ষে হ্যাক করা খুবই কঠিন। কারণ সেগুলো সংখ্যা ও অক্ষর দিয়ে তৈরি।

স্ক্রিন টাইম পাসওয়ার্ড ব্যবহার করুন:

স্ক্রিন টাইম পাসওয়ার্ড ব্যবহার করে আপনার অ্যাপেল আইডিকে আরও বেশি সুরক্ষিত রাখতে পারবেন। এই ফিচারের একটি সমস্যা হলো, প্রতিবার অ্যাপেল আইডি পরিবর্তন করার সময় আপনাকে স্ক্রিন টাইম পাসওয়ার্ড লিখতে হবে, যা অনেক আপনি পছন্দ নাও করতে পারেন।

আপনার ফোন লক করে রাখুন:

যখন ব্যবহার করবেন না তখন আপনার ফোনটি লক করে রাখুন। এতে আপনার আইফোনটি হ্যাকাররা সরাসরি অ্যাক্সেস করতে পারবে না। এছাড়াও যদি আপনার ফোনটি লক করা থাকে, তবে তুরি যাওয়ার পরে চোরের পক্ষে আপনার আইফোনটি অ্যাক্সেস করা কঠিন কাজ হয়ে যাবে।