• রোববার   ২৪ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৯ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

শরীয়তপুর বার্তা

আর কখনো কিপিং করবেন না মুশফিক!

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২১  

একটা সময় তিন ফরম্যাটেই কিপিং করতেন। সময়ের আবর্তে লিটনের হাতে টেস্টের দাস্তানা সঁপলেও সংক্ষিপ্ত ফরম্যাটে নিয়মিতই ছিলেন উইকেটের পিছনে। তবে এখন থেকে টি-টোয়েন্টি ফরম্যাটেও আর গ্লাভস হাতে দেখা যাবে না মুশফিককে।

হ্যাঁ, ঠিকই পড়েছেন। জাতীয় দলের হয়ে আর কখনও কিপিং না করার সিদ্ধান্ত নিয়েছেন জাতীয় দলের সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে মুশফিক না থাকায় উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন দীর্ঘদিন পর দলে ফেরা নুরুল হাসান সোহান। অস্ট্রেলিয়া সিরিজে কঠোর জৈব সুরক্ষা বলয়ের নিয়মের কারণে মুশফিক খেলতে না পারায় সেই সিরিজেও উইকেটরক্ষকের দায়িত্ব আস্থার সাথে পালন করেন সোহান।

দুর্দান্ত কিপিং দিয়ে আলোচনায় আসা সোহানকে দায়িত্ব ভাগাভাগি করতে হতো নিউজিল্যান্ড সিরিজে। ডমিঙ্গো জানিয়েছিলেন, নিউজিল্যান্ড সিরিজের প্রথম দুই ম্যাচে সোহান এবং পরের দুই ম্যাচে মুশফিক কিপিং করবেন; আর পঞ্চম ম্যাচের দায়িত্ব বিবেচনা করা হবে এই চার ম্যাচের পারফরম্যান্স অনুযায়ী।

তবে তৃতীয় ম্যাচে যথারীতি সোহানকেই কিপিংয়ে দেখা গেছে। ম্যাচ শেষে ডমিঙ্গো জানান, মুশফিক আর এই ফরম্যাটে উইকেটরক্ষকের ভূমিকায় থাকতে চান না। আর তাই সোহানকেই দলের মূল কিপার হিসেবে ভাবছে টিম ম্যানেজমেন্ট।

টাইগার কোচ বলেন, ‘মুশফিকের সাথে আলোচনা করে দুই ম্যাচ পর কিপার পরিবর্তনের সিদ্ধান্তে পরিবর্তন এসেছে। দ্বিতীয় ম্যাচের পর তার কিপিং করার কথা। সে আমাকে বলেছে, টি-টোয়েন্টিতে আর কিপিং করতে চাই না। আমাদের তাই এটা মেনে নিয়ে এগিয়ে যেতে হবে।’

ডমিঙ্গো বলেন, ‘আমার মনে হয় না মুশফিকের আর এই ফরম্যাটে কিপিং করার তেমন ইচ্ছা আছে। আমরা তাই সোহানের দিকে মনোযোগ রাখছি এবং তাকেই কিপিংয়ের দায়িত্ব দিতে চাচ্ছি।’

মুশফিক অবশ্য আগেও বলেছিলেন যে, উইকেটকিপিং প্রায়ই তার ব্যাটিংকে সাহায্য করে। কিন্তু যেহেতু ডোমিংগো তার সিদ্ধান্ত পুনর্ব্যক্ত করেছেন, তাই এখন সোহানের সামনে সুযোগ এসেছে স্টাম্পের পেছনে বাংলাদেশ দলের প্রধান কিপার হওয়ার।