• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সেই ভারতকে হারানোর লক্ষ্যে নামছে যুবারা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২২  

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার লিগের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশের যুবারা। সেমিফাইনালের লক্ষ্যে ভারতকে হারাতে ভয়ডরহীন-ইতিবাচক ক্রিকেট খেলতে চান রকিবুল হাসানরা। গত আসরে এই ভারতকে হারিয়েই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শিরোপা জিতেছিলো বাংলাদেশ।

শনিবার অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

দুই বছর পর আরেকটি বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ সেই ভারত। তবে এবার দুই দলের দেখা হয়ে যাচ্ছে কোয়ার্টার ফাইনালেই।

ইংল্যান্ডের কাছে ৭ উইকেটের হার দিয়ে এবারের আসর শুরু করেছিলো বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ।  তবে পরের দুই ম্যাচে জ্বলে উঠে বাংলাদেশের ব্যাটার ও বোলাররা। দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৮ উইকেটে ও তৃতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ। 

৩ ম্যাচে ২ জয় ও ১ হারে গ্রুপ ‘এ’ থেকে রানার্স-আপ হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পায় বাংলাদেশ। ৩ খেলায় সবগুলো জিতে গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গ্রুপ রানার্স-আপ হওয়ায় শেষ আটে ভারতকে প্রতিপক্ষ হিসাবে পায় বাংলাদেশ।

অপরদিকে, গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকাকে ৪৫ রানে, আয়ারল্যান্ডকে ১৭৪ রানে ও উগান্ডাকে ৩২৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারফাইনালে উঠে ভারত। 

গত আসরে ফাইনালে ভারতকে ৩ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৪৭ দশমিক ২ ওভারে ১৭৭ রানে অলআউট হয় ভারত। এরপর বৃষ্টি আইনে ম্যাচ জিততে ৪৬ ওভারে ১৭০ রানের টার্গেট পায় বাংলাদেশ। পরবর্তীতে ৪২ দশমিক ১ ওভারে ৭ উইকেটে ১৭০ রান করে প্রথমবারের মত শিরোপা জিতে বাংলাদেশ।

আরও একবার ভারতকে হারানোর লক্ষ্য বাংলাদেশের। এজন্য ভয়ডরহীন-ইতিবাচক ক্রিকেট খেলতে চান অধিনায়ক রকিবুল। 

এক ভিডিও বার্তায় রকিবুল বলেন, ‘২৯ জানুয়ারি কোয়ার্টার ফাইনাল ম্যাচ। ৫-৬ দিনের একটা গ্যাপ পেয়েছি। অনুশীলন ভালোই হয়েছে। ম্যাচ পরিস্থিতিতেও অনুশীলন করেছি। মানসিকভাবে সকলেই খুব ভালো আছে। গত দুই ম্যাচে ব্যাটাররা রান করেছে, বোলাররা ভালো বোলিং করেছে। তাই নিজেদের স্কিলের ওপর আত্মবিশ্বাস আছে। চেষ্টা থাকবে, নিজেদের পরিকল্পনা মাঠে শতভাগ প্রয়োগ করার।’

রাকিবুল আরও বলেন, ‘তাদের সঙ্গে ভয়ডরহীন এবং পজিটিভ ক্রিকেট খেলবো। আগেও কিছু ম্যাচ খেলেছি। যেমন এশিয়া কাপের সেমিফাইনাল ম্যাচ। তাদের ওখানে গিয়েও একটা সিরিজ খেলেছি। সুতরাং তাদের স্কিল সম্পর্কে ধারণা আছে। যদি ছোট ছোট ভুলগুলো কম করি, তাহলে ভালো ফলাফল পাবো।’

গত পাঁচ দেখায় ভারত জিতেছে ৩ বার, বাংলাদেশ একবার ও একটি ম্যাচ ফল হয়নি। ২০১৯ সালে দু’বারের দেখায় যথাক্রমে ৫ রানে ও ৬ উইকেটে এবং ২০২১ সালে একটি ম্যাচে বাংলাদেশ ১০৩ রানে হারিয়েছিলো ভারত। আর ২০২০ সালে ভারতকে ৩ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। 

বাংলাদেশ ও ভারতের বিপক্ষে ম্যাচে আজ যে দলই জিতবে, তারাই সেমিফাইনালে হবে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ।