• শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২২ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনে আলোচনা চলছে

জিতলে নকআউট হারলে বিদায়, ড্র করলে সমীকরণ মেলাতে হবে আর্জেন্টিনাকে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারই আর্জেন্টিনাকে বড় এক অনিশ্চয়তার মধ্যে ঠেলে দিয়েছে। আজ তারা গ্রুপপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে পোল্যান্ডের। যে ম্যাচটিতে জিততেই হবে লিওনেল মেসিদের। হারলে বিদায়, ড্র করলে পড়বে মহাবিপদে।

'সি' গ্রুপে চার দলের দুটি করে ম্যাচ শেষ হয়েছে। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট সমান ৩। মেক্সিকোর পয়েন্ট ১।

সমীকরণ সহজ করে হিসেব করলে, পোল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে জিততেই হবে আর্জেন্টিনার। তাহলে আর কোনো সমীকরণের দরকার পড়বে না। ৬ পয়েন্ট নিয়ে তারা চলে যাবে দ্বিতীয় রাউন্ডে।

কিন্তু পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারিয়ে দেয়? তবে তাদের ৭ পয়েন্ট হবে। সেক্ষেত্রে বিদায় হবে আর্জেন্টিনার। মেক্সিকো-সৌদি আরবের যে কোনো একটি দল যাবে নকআউটে। ওই ম্যাচে যদি সৌদি আরব জিতে যায়, তবে তাদের ৬ পয়েন্ট হয়ে যাবে। সেক্ষেত্রে পোল্যান্ড আর সৌদি আরব নাম লেখাবে দ্বিতীয়পর্বে। ড্র করলেও পোল্যান্ডের সাথে সৌদিই উঠবে।

আর আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ ড্র করলেও পোল্যান্ডের শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে। সেক্ষেত্রে পোলিশদের পয়েন্ট হবে ৫, আর্জেন্টিনার ৪। শেষ ম্যাচে সৌদি যদি মেক্সিকোর কাছে হারে, তবে মেক্সিকো আর আর্জেন্টিনা দুই দলেরই পয়েন্ট হবে ৪। সেক্ষেত্রে গোল ব্যবধান হিসেবে আসবে। তবে সৌদি জিতে গেলে বাদ পড়বে আর্জেন্টিনা।

যদি আর্জেন্টিনা-পোল্যান্ড আর মেক্সিকো-সৌদির দুটি ম্যাচই ড্র হয়? সেক্ষেত্রে পোল্যান্ড তো দ্বিতীয়পর্বে যাবেই। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট হবে সমান ৪ করে। এক্ষেত্রেও গোল ব্যবধানের হিসেবে দ্বিতীয়পর্বে যাবে একটি দল।

যার অর্থ, আর্জেন্টিনা ড্র করলে তাদের অনেক সমীকরণ মিলিয়ে তবেই দ্বিতীয়পর্বে যেতে হবে। কিন্তু জিতলে আর কোনো সমীকরণের দরকার পড়বে না, নকআউট নিশ্চিত হয়ে যাবে মেসিদের।