• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে ফাহাদ-জান্নাতুল

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ মে ২০২৩  

আজারবাইজানের বাকুতে ৩০ জুলাই থেকে ২৪ আগস্ট অনুষ্ঠিত হবে বিশ্বকাপ দাবার আসর। বঙ্গবন্ধু এশিয়ান জোন-৩.২ দাবায় চ্যাম্পিয়ন হয়ে সেখানে সরাসরি খেলার সুযোগ পেয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও জান্নাতুল ফেরদৌস।

ঢাকার টুর্নামেন্টে ওপেন বিভাগে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ৯ খেলায় সাড়ে সাত পয়েন্ট পেয়ে শিরোপা নিশ্চিত করেছেন। সাত পয়েন্ট নিয়ে টাই-ব্রেকিং পদ্ধতিতে বাংলাদেশের ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া রানার-আপ ও শ্রীলঙ্কার ফিদে মাস্টার লিয়ানাগে রানিনদু দিলশান তৃতীয় হয়েছেন।

মহিলা বিভাগে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশের মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস। মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাত ৯ খেলায় সাড়ে সাত পয়েন্ট নিয়ে শিরোপা নিশ্চিত করেছেন। আরেক মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম সাত পয়েন্ট নিয়ে রানার-আপ ও মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা সাড়ে ছয় পয়েন্ট পেয়ে তৃতীয় স্থান পেয়েছেন।

টুর্নামেন্টে ফিদে মাস্টার তাহসিন ও শ্রীলঙ্কার ফিদে মাস্টার দিলশান একটি করে আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জন করেছেন। মহিলা বিভাগে নোশিন ও ইভাও একটি করে মহিলা আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জন করেছেন।

এবারের জোনাল দাবা হতে ওপেন বিভাগে শরীফ ও নাইম সারসরি ফিদে মাস্টার খেতাব এবং ১১ জন খেলোয়াড় ক্যান্ডিডেট মাস্টারের খেতাব লাভ করতে যাচ্ছেন। মহিলা বিভাগ হতে জান্নাত সরাসরি মহিলা আন্তর্জাতিক মাস্টারের খেতাব লাভ করবেন। তার আগে রেটিং ২০০০ করতে হবে। মহিলা বিভাগ ওয়াদিফা মহিলা ফিদে মাস্টারের খেতাব এবং অন্য ৬ জন খেলোয়াড় মহিলা ক্যান্ডিডেট মাস্টারের খেতাব পাবেন।

খেলা শেষে সাউথ এশিয়ান চেস কাউন্সিল ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি এবং বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরির্দশক ড. বেনজীর আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেছেন।