• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

অক্সফোর্ড টিকার অনুমোদন দিলো যুক্তরাজ্য

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২০  

ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা রবিবার (২৭ডিসেম্বর) জানিয়েছিল, তারা করোনাভাইরাসের উইংনিং ফর্মুলা পেয়ে গেছে। দুই দিনের মাথায় যুক্তরাজ্য  অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের তৈরি করা ভ্যাকসিনের অনুমোদন দিলো। আগেই ফাইজার-বায়োএনটেক-এর টিকার অনুমোদন দিয়েছিল দেশটির কর্তৃপক্ষ। এখন অক্সফোর্ডের ভ্যাকসিন ব্যবহারেরও অনুমতি মেলায় দেশটির টিকাদান কর্মসূচি আরও বিস্তৃত হওয়ার সুযোগ তৈরি হলো।

কার্যকর ও সফল টিকার দৌড়ে শুরু থেকেই এগিয়ে ছিল অক্সফোর্ডের টিকাটি। তবে সেপ্টেম্বরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ সাময়িক বন্ধ হয়ে গিয়েছিল। এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকাকে চূড়ান্ত ধাপে থাকা পরীক্ষা বন্ধ করতে হয়েছিল। গবেষকেরা পরে জানান, ওই অসুস্থতা টিকা সংক্রান্ত ছিল না। ৮ ডিসেম্বর (মঙ্গলবার)  মেডিসিন জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত গবেষণায় বলা হয়, অক্সফোর্ডের ভ্যাকসিন কার্যকর ও নিরাপদ।  ২৭ ডিসেম্বর (রবিবার) অ্যাস্ট্রাজেনেকার প্রধান বলেন, আমরা মনে করি ভ্যাকসিনের কার্যকারিতা বাড়ানোর উইনিং ফর্মুলা পেয়ে গেছি। দুই ডোজের পর প্রায় সবার সমান কার্যকারিতা হয়ে যাবে। আমি এর বেশি কিছু বলতে পারছি না। আজ (বুধবার) ব্রিটিশ ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ভ্যাকসিনটির অনুমোদন দিয়েছে, যার মানে হচ্ছে, এটি নিরাপদ ও কার্যকর।

এরইমধ্যে অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে ১০০ মিলিয়ন ডোজ ভ্যকাসিন অর্ডার করেছে ব্রিটিশ কর্তৃপক্ষ। অর্থাৎ ৫০ মিলিয়ন মানুষকে দুই ডোজ করে এ টিকা দেওয়া যাবে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ২০২০ সালের গোড়ার দিকে ডিজাইন করা হয়েছিল। এপ্রিলে প্রথম এটি স্বেচ্ছাসেবীদের ওপর পরীক্ষা করা হয়। পরে হাজার হাজার মানুষের ওপর ব্যাপক আকারের ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়।