• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

অ্যাকজিমাসহ মুখের ঘা সারবে লবণ ব্যবহারেই

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ জুন ২০২১  

লবণ এমন একটি প্রয়োজনীয় উপাদান যা সবার রান্নাঘরেই থাকে। লবণ ছাড়া কোনো খাবারেরই স্বাদ বাড়ানো সম্ভব নয়। শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, লবণ শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান হিসেবেও কাজ করে। তবে অবশ্যই লবণ খেতে হবে পরিমিত। কারণ অতিরিক্ত লবণ গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

জানেন কি, অ্যাকজিমাসহ মুখের ঘা-ও সারে লবণের গুণে। এর কিছু উপকারী ব্যবহার আছে, যেগুলো জানলে শারীরিক বিভিন্ন সমস্যা থেকে আপনি মুহূর্তেই মুক্তি পাবেন। চলুন তবে জেনে নেয়া যাক লবণের উপকারী কয়েকটি ব্যবহার সম্পর্কে-

>> সোরিয়াসিস বা অ্যাকজিমার সমস্যায় অনেকেই দীর্ঘদিন ভুগে থাকেন। অ্যাকজিমার স্থানের চুলকানি ও লালচেভাব দূর করে লবণ পানি ব্যবহার করুন। ইপসোম লবণ বেশি কাজে দেয় এক্ষেত্রে। অন্তত ১৫ মিনিটের জন্য স্থানটি লবণ পানিতে ভিজিয়ে রাখুন। গোসলের পানিতে মিশিয়েও নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন।

>> কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে বাঁচায় লবণ পানি। এক গ্লাস পানিতে কিছু ইপসম লবণ ও লেবু মিশিয়ে পান করতে পারেন। এর স্বাদ আরও ভালো করতে আপনি লেবুর রস যোগ করে নিয়মিত খেতে পারেন।

>> মুখের ঘা সারায় লবণ। এজন্য হালকা গরম আধা কাপ পানিতে এক চা চামচ লবণ মিশিয়ে নিন। দিন ২ থেকে ৩ বার এই পানি মুখে করে কুলকুচি করুন। এরপর আবার ফেলে দিন। এভাবে কয়েকদিন করলে দেখবেন, মুখের ঘা সেরে যাবে।

>> কুনিনখ অনেক যন্ত্রণাদায়ক হয়ে থাকে। বর্ষাকালে কুনিনখের সমস্যা বেড়ে যায়। এই সমস্যা থেকে আপনাকে বাঁচাবে লবণ। দিনে অন্তত ২ বার গরম পানিতে লবণ মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ৫ থেকে ১০ মিনিট। এরপর পা মুছে অ্যান্টিবায়োটিক মলম ব্যবহার করে একটি ব্যান্ডেজ দিয়ে স্থানটি বেঁধে রাখুন। দ্রুত সেরে যাবে কুনিনখের সমস্যা।

>> সর্দি-কাশি থেকে মুহূর্তেই স্বস্তি দেয় লবণের ব্যবহার। এক্ষেত্রে নাকের বন্ধভাব কাটাতে লবণ পানি দিয়ে সহজেই ঘরে ন্যাসাল স্প্রে তৈরি করে ব্যবহার করতে পারেন।

>> পোকামাকড় কামড়ালে ত্বকে জ্বালা-পোড়া ও ফুলে যেতে পারে। যেকোনো চুলকানি বা পোকার কামড়ের ক্ষত এড়াতে লবণ পানি ব্যবহার করতে পারেন।

>> গলা ব্যথার সমস্যায় লবণ-পানি গার্গলিং করলে মুহূর্তেই স্বস্তি মিলবে। এজন্য এক কাপ গরম পানিতে ২ চা চামচ লবণ মিশিয়ে গার্গল করলে গলার ফোলাভাব ও ব্যথা কমে যাবে।

>> অনেক সময় বেশি হাঁটাহাঁটির পর পা ক্লান্ত হয়ে পড়ে কিংবা ব্যথা করে। এ সময় গরম পানিতে ইপসাম লবণ মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। লবণে থাকা ম্যাগনেসিয়াম আপনার পেশির সক্রিয়তা ফিরিয়ে আনবে।

>> মুখের দুর্গন্ধ দূর করতে লবণ পানি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহারের ফলে আপনার মুখে থাকা খারাপ ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যাবে। ৩ ঘণ্টা পর্যন্ত আপনার মুখ সুরক্ষিত থাকবে। এক কাপ পানিতে পরিমাণ মতো লবণ মিশিয়ে মাউথওয়াশের মতো ব্যবহার করুন প্রতিদিন ৩ থেকে ৪ বার। মুখের দুর্গন্ধ কমে যাবে।

>> ব্যায়াম করার পর শরীর থেকে অনেক লবণ বেরিয়ে যায়। এছাড়াও শরীরের বিভিন্ন স্থানে ব্যথা হয়ে থাকে। তাই শরীরচর্চার আগে বা পরে লবণ পানি পান করতে পারেন। স্পোর্টস ড্রিংক হিসেবে লবণ পানির বেশ কদর আছে। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।