• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

আইনস্টাইনের চিঠির দাম ১২ লাখ ডলার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ মে ২০২১  

যুক্তরাষ্ট্রে এক নিলামে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাতে লেখা একটি চিঠি ১২ লাখ ডলারের বেশি (সাড়ে আট লাখ পাউন্ড) দামে বিক্রি হয়েছে। পদার্থবিজ্ঞানের সুপরিচিত সমীকরণ E=mc2 এর উল্লেখ থাকা ওই চিঠিটি অজ্ঞাতপরিচয় এক নথি সংগ্রাহক কিনে নিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, নিলাম আয়োজকদের প্রত্যাশার চেয়েও তিন গুণ বেশি দামে চিঠিটি বিক্রি হয়েছে। এর বাইরে আর তিনটি নথিতে আইনস্টাইনের হাতে লেখা E=mc2 পাওয়া গেছে, বলছেন বিশেষজ্ঞরা।

আইনস্টাইনের এই সমীকরণটি প্রথম প্রকাশিত হয় ১৯০৫ সালে, তাঁর লেখা এক বৈজ্ঞানিক নিবন্ধে। এতে আলোর গতি ও বস্তুর ভরের সঙ্গে শক্তির সম্পর্ক তুলে ধরা হয়েছে। পোলিশ-আমেরিকান পদার্থবিদ লুদভিগ সিলভারস্টেইনকে লেখা চিঠিটিই এখন পর্যন্ত কারো ব্যক্তিগত সংগ্রহ থেকে পাওয়া একমাত্র নথি, যেখানে আইনস্টাইন নিজের হাতে সমীকরণটি লিখেছিলেন, বলেছে বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন।

সিলভারস্টেইন আইনস্টাইনের বেশ কয়েকটি তত্ত্বকে চ্যালেঞ্জ করেছিলেন। তাঁকে লেখা চিঠি, যাতে E=mc2 সমীকরণ আছে, সম্প্রতিই জনসমক্ষে প্রকাশিত হয়েছে। নিলাম প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে বলে, ‘পদার্থবিদ্যা এবং উদ্ভাবকের নিজের হাতে লেখা সমীকরণ, উভয় দৃষ্টিতেই এটি খুবই গুরুত্বপূর্ণ একটি চিঠি’। জার্মান ভাষায় লেখা এক পৃষ্ঠার এই চিঠিটিতে তারিখ দেওয়া আছে ২৬ অক্টোবর, ১৯৪৬।

চিঠিটি সিলভারস্টেইনের ব্যক্তিগত সংগ্রহে ছিল, পরে তাঁর বংশধররা এটি বেচে দেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বার্তা সংস্থা। সূত্র : বিবিসি।