• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

আগামীকাল শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদনের শেষ পর্যায়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২০  

আগামীকাল সোমবার (৭ সেপ্টেম্বর) শুরু হবে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদনের তৃতীয় বা শেষ ধাপ। আবেদন গ্রহণ চলবে ৮ সেপ্টেম্বর রাত আটটা পর্যন্ত। পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল এবং ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। এর আগে গত বুধবার (২ সেপ্টেম্বর) রাতে শেষ হয়েছে ভর্তি আবেদনের দ্বিতীয় ধাপ। দ্বিতীয় ধাপের আবেদন ও প্রথম ধাপের মাইগ্রেশনের পর আরও ২ লাখ ৪০ হাজার ৬৫৭ জন শিক্ষার্থী একাদশ শ্রেণিতে বিভিন্ন কলেজে ভর্তির মনোনয়ন পেয়েছেন। গত শুক্রবার রাতে একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হয়। 

২ লাখ ৪০ হাজার ৬৫৭ শিক্ষার্থী দ্বিতীয় ধাপের আবেদন ও প্রথম ধাপের মাইগ্রেশনের পর কলেজে ভর্তির মনোনয়ন পেয়েছেন। এদের মধ্যে ২ লাখ ১৭ হাজার শিক্ষার্থী ২য় ধাপে আবেদন করেছিলেন। এ ছাড়া ১৬ হাজার ২৩ জন শিক্ষার্থী ১ম ধাপে মাইগ্রেশন করেছেন। আর ১ম ধাপে আবেদন করে কলেজ না পাওয়া অনেক শিক্ষার্থী সিলেকশন পরিবর্তন করে মনোনয়ন পেয়েছেন।

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে পছন্দের কলেজে মনোনয়ন পেয়েছিলেন ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী। ১৩ লাখ ৪২ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেছিলেন। আবেদন করেও পছন্দের কলেজ পায়নি ৬৪ হাজার ৯৭২ জন। আর ১৪৮টি কলেজ কোন শিক্ষার্থী পায়নি। এছাড়া ২ লাখ ৫১ হাজারের বেশি শিক্ষার্থী প্রথম ধাপে ভর্তির আবেদন করেনি। সিলেকশন না পাওয়া এবং আবেদন করতে না পারা শিক্ষার্থীরা দ্বিতীয় আবেদনের সুযোগ পেয়েছেন। এছাড়া যেসব শিক্ষার্থী এখনো কলেজে ভর্তির মনোনয়ন পায়নি তারা তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাবেন।

জানা যায়, পছন্দক্রম অনুসারে ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ হয়েছে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন ৫ সেপ্টেম্বর শুরু হয়ে আজ রোববার (৬ সেপ্টেম্বর) বিকেল ৫টা পর্যন্ত চলবে। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে ২য় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে। পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল এবং ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টার মধ্যে। সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল বলে গণ্য হবে আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

মোবাইল ব্যাংকিং সেবা দানকারী প্রতিষ্ঠান বিকাশ, নগদ ও টেলিটকের মাধ্যমে ২০০ টাকা ফি জমা দিয়ে সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এ ছাড়া সোনালী সেবা ও সোনালী ওয়েব পেমেন্টের মাধ্যমে ভর্তি নিশ্চায়ন ফি দেয়া যাবে।  

উল্লেখ্য, গত ৯ আগস্ট সকাল সাতটা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে। চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন।