• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

করোনা সংকট: গুজব এড়িয়ে চলার পরামর্শ বিশিষ্টজনদের

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  


করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটে ফায়দা লুটতে সক্রিয় কিছু রাজনৈতিক চক্র। দেশ ও বিদেশে বসে এই কুচক্রী মহল করোনা নিয়ে নানা মিথ্যাচার করে জনমনে ভয় ও আতঙ্ক সৃষ্টি করতে তৎপরতা চালাচ্ছে। তারা বলছেন, জনমনে আতঙ্ক সৃষ্টি করে সরকারের উপর চাপ সৃষ্টি করতে এসব ষড়যন্ত্র করছে বিএনপি-জামায়াত মদদপুষ্ট কুচক্রীরা। তাই দেশের এই সংকটে কোন ধরনের গুজবে কান না দেয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন দেশের বিশিষ্টজনরা।

তথ্যসূত্রে জানা গেছে, দেশের একটা শ্রেণি আছে যারা সবকিছুতেই নেতিবাচকতা খোঁজেন। মানুষের পাশে না দাঁড়িয়ে বরং মানুষকে আতঙ্কিত করে-বিভ্রান্ত করেন। এর আগেও এমন বহুঘটনা-উদাহরণ সৃষ্টি হয়েছে, যার মাধ্যমে মানুষকে সাময়িকভাবে বিভ্রান্ত করা গেলেও পরিশেষে এই অপশক্তি পরাজিতই হয়েছে। তবে এই মিথ্যা-বিভ্রাট সৃষ্টিকারী চক্র বারবার এই ভুল করে নিজেদের ধিক্কৃত করলেও সুপথে আসেনি। এবারও বিএনপি-জামায়াত চক্র করোনাভাইরাস সংক্রমণের সময়ে মানুষকে ভুল বার্তা দিচ্ছে, জনগণকে বিভ্রান্ত করছে; এমনকি ধর্মের অপব্যাখ্যাও দিচ্ছে তারা।

গুজব প্রসঙ্গে দেশের বিশিষ্টজনদের অভিমত, করোনার সংকটময় সময়ে গুজব রটনাকারীরা হীন কাজ করছে, মানুষের পাশে না থেকে উল্টো নানা মিথ্যাচার ও গুজব ছড়িয়ে দেশের ও জনগণের ক্ষতি করছে। এদের বেশ কয়েকজনকে আইনের আওতায় আনা হয়েছে, এ বিষয়ে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করে যাচ্ছে। তবে গুজব রটনাকারীদের অনেকে দেশের বাইরে থেকে এসব অপকর্ম করছে। বর্তমান সময়ে এরাই মানবতার বড় শত্রু। আমাদের সবার এই গুজবের বিষয়ে আরও সচেতন হতে হবে। সোশ্যাল মিডিয়া ব্যবহারে সতর্ক হতে হবে। যাচাই-বাছাই না করে কোনও কিছু শেয়ার করা যাবে না। সরকার বারবার গণমাধ‌্যম ও সাধারণ মানুষের প্রতি অনুরোধ জানিয়েছে। সুতরাং জনগণ ও গণমাধ্যমকে এ বিষয়ে আরও সহযোগিতা করা উচিত।

তারা বলছেন, এমন কঠিন সংকটে যারা মানুষ ও সমাজের ক্ষতি করে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার।