• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কুড়িয়ে পাওয়া টাকা খরচ করে ফেললে করণীয়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  


প্রশ্ন: আমি সৌদি আরবের মদিনা মুনাওয়ারায় থাকি। এখানকার একটি দোকানে কাজ করি। এবারের হজের আগে আমি একটি মানিব্যাগ কুড়িয়ে পেয়েছি। ব্যাগটিতে কিছু সৌদি রিয়াল ও বাংলাদেশি টাকা ছিল। কিছুদিন সেগুলো আমার কাছে অক্ষত ছিল। কিন্তু আমার অতি প্রয়োজনের কারণে পরবর্তীতে সেগুলো খরচ করে ফেলি।

প্রসঙ্গত, মানিব্যাগে মালিকের সঙ্গে যোগাযোগ করার কোনো মাধ্যম (মোবাইল নম্বর, ই-মেইল বা ঠিকানা ইত্যাদি) পাওয়া যায়নি। এখন আমি অন্যের এই হক থেকে কীভাবে পুরোপুরি মুক্ত হতে পারি? সঠিক উত্তর দিয়ে কৃতজ্ঞ করবেন।

উত্তর: যেকোনো ধরনের কুড়িয়ে পাওয়া বস্তু (টাকা-পয়সা ও অন্যান্য জিনিস) আমানত। কুড়িয়ে পাওয়ার পর প্রাপ্তিস্থানের আশেপাশে ও জনসমাগমে ঘোষণা দেওয়া এবং মালিক খোঁজ করে পৌঁছে দেওয়ার সর্বাত্মক চেষ্টা করা আবশ্যক।

এমনটি না করে মানিব্যাগটি নিজের কাছে রেখে দেওয়া এবং পরে সে টাকা খরচ করে ফেলা অন্যায় ও গুনাহের কাজ। আপনার প্রশ্নমতে যেহেতু মালিকের খোঁজখবর পাওয়ার কোনো সম্ভাবনা নেই, তাই সমপরিমাণ টাকা মালিকের পক্ষ থেকে গরিব-দুস্থদের সদকা করে দিতে হবে।

(বাদায়েউস সানায়ে: ৫/২৯৬; আদ্দুররুল মুখতার: ৪/২৭৮; ফাতাওয়া হিন্দিয়া: ২/২৮৯; আলবাহরুর রায়েক: ৫/১৫২; মাজমাউল আনহুর ২/৫২৬)

প্রশ্নকারী: নাম প্রকাশে অনিচ্ছুক, মদিনা মুনাওয়ারা, সৌদি আরব