• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

কৃষি শ্রমিকদের জন্য ‘বন্যা বিমা’ স্কিম চালু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ আগস্ট ২০২০  

বাংলাদেশের বন্যাকবলিত উত্তরাঞ্চলের কৃষি শ্রমিকদের রক্ষার উদ্দেশে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি), অক্সফাম বাংলাদেশ এবং গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি যৌথভাবে ‘বন্যা বিমা’ নামে একটি নতুন স্কিম চালু করেছে। গতকাল সোমবার এই তিন সংস্থার যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

এই স্কিমের মাধ্যমে কুড়িগ্রাম জেলা সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়ন ও চিলমারী উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নে কৃষি কাজের সঙ্গে জড়িত দুই হাজার অনিয়মিত শ্রমিককে এ বছর আর্থিক সহযোগিতা দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। বন্যায় মজুরি হারানোর ক্ষতি পুষিয়ে নিতে প্রত্যেক শ্রমিক পরিবার দুই হাজার ৭শ’ থেকে ১৮ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহযোগিতা পাবেন।  

বাংলাদেশে ডব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রেগান গণমাধ্যমে বলেন, বার্ষিক বন্যায় যেসব ক্ষয়ক্ষতি হয় তার বিপরীতে বাংলাদেশের মানুষের কোনো সুরক্ষা নেই। তাই ডব্লিউএফপি একটি বন্যা বিমা স্কিম চালু করছে যা এ ধরনের প্রথম উদ্যোগ।  

অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর দীপঙ্কর দত্ত বলেন, যদিও জলবায়ুর পরিবর্তন আমাদের সবাইকে প্রভাবিত করে, কৃষিখাতের অনিয়মিত শ্রমিকদের মতো স্বল্প আয়ের মানুষজন এই প্রভাবজনিত কারণে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছেন যা কি-না সামাজিক বৈষম্য আরো প্রকট করে তুলছে। অথচ জলবায়ু পরিবর্তনের পেছনে এদের ভূমিকা সব থেকে নগণ্য। আমরা আশা রাখি, আমাদের এই সদ্য চালু করা সূচকভিত্তিক বন্যা বিমা পণ্যের আদলে সরকার একই ধরনের প্রকল্প আরো বিস্তৃত পরিসরে পরিচালনা করবে, যেন দেশের কৃষিখাতে জড়িত প্রান্তিক জনগোষ্ঠীর প্রকট সংকটের ঝুঁকি ও বৈষম্য কমিয়ে আনা সম্ভব হয়।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী বলেন, ডব্লিউএফপি ও অক্সফাম বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে আমি উচ্ছ্বসিত; কেননা এই পণ্যটি জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি শ্রমিকরা যেসব সংকটের মুখোমুখি হচ্ছেন সেগুলোর সমাধানে কাজ করবে। এছাড়াও, বিধ্বংসী বন্যার সময়ে প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিক নিরাপত্তা দিতে সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনকে আরো শক্তিশালী করা হবে।

কারিগরি সহায়তাকারী হিসেবে ওয়েদার রিস্ক ম্যানেজমেন্ট সারভিসেস (ডব্লিউআরএমএস), ইন্টারন্যাশনাল ওয়াটার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (আইডব্লিউএমআই) এবং সেইভ আর্থ ক্লাইমেট সারভিসেস লিমিটেড ঐতিহাসিক তথ্যাদি সরবরাহ করে সূচকভিত্তিক এই ‘বন্যা বিমা’র উন্নয়নে সহায়তা করছে।