• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ক্যান্সার প্রতিরোধ করবে একটি এলাচ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

আমাদের শরীরে নানা রকম রোগ বাসা বাঁধে। এর মধ্যে এমন কিছু রোগ থাকে যা খুবই মারাত্মক। আর এসব রোগ নিয়ন্ত্রণে রাখাও বেশ কঠিন হয়ে পড়ে। যেমন- উচ্চ রক্তচাপ, মেদ ঝরানো ইত্যাদি।

তবে আপনার ঘরে থাকা মাত্র একটি উপাদানই খুব সহজে এসব রোগ নিয়ন্ত্রণ করতে পারবে। উপাদানটি হলো এলাচ। ক্যান্সারের ঝুঁকি কমাতেও সক্ষম এই এলাচ। 

এক কথায়, সুস্বাস্থ্য বজায় রাখার জন্য এলাচই যথেষ্ট। কঠিন রোগের সমাধান হতে পারে এই এলাচ। চলুন তবে জেনে নেয়া যাক প্রতিদিন সকালে মাত্র একটি এলাচ খেলে কী কী উপকার হতে পারে সে সম্পর্কে-  

> এলাচের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা বিপাকের ব্যাধি থেকে শরীরকে মুক্তি দেয়। যকৃৎ ও অগ্ন্যাশয়ের উন্নতি ঘটায়। ফলে হজম ভালো হয়। এছাড়াও বুক জ্বালা, পেট খারাপ এবং অম্বলের মতো সমস্যা থেকেও অনায়াসে রেহাই পাওয়া যায়।

> দেহের ক্ষতিকর টক্সিন দূর করে দিতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে। 

> রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এলাচের রক্ত পাতলা করার দারুণ গুণটি এই সমস্যা থেকে মুক্তি দেবে । প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব সঠিক থাকে। 

> এলাচের ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম। দেহের বাড়তি ফ্লুইড দূর করে  উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে এই এলাচ।

> মুখে খুব বেশি দুর্গন্ধ হয়? মুখে একটি এলাচ নিয়ে চুষতে থাকুন। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে মুখের দুর্গন্ধ দূর করে।

> নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়াসহ দাঁত ও মাড়ির নানা ধরণের সমস্যা থেকে মুক্তি দেয়।

> গবেষণায় দেখা যায়, নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এলাচ দেহে ক্যান্সারের কোষ গঠনে বাঁধা প্রদান করে থাকে।

> এলাচের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ, রিংকেল, ফ্রি রেডিক্যাল ইত্যাদি পড়তে বাঁধা প্রদান করে। এলাচ ত্বকের ক্ষতি পূরণেও বেশ সহায়ক।