• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

খুশির খবর পেলে যা করবেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২১  

দুনিয়ার কাজে মানুষ কখনো খুশি হয় কখনো দুঃখ পায়। সুখ-দুঃখের এসব ঘটনা ও খবরে অনুভূতি প্রকাশেও রয়েছে ইসলামের দিকনির্দেশনা। খুশির খবরে অনুভূতি প্রকাশে করণীয় ঘোষণা করেছেন বিশ্বনবি। কী সেই করণীয়?

যে কোনো খুশির খবর পেলেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মহান আল্লাহর কৃতজ্ঞতা জ্ঞাপনে সেজদায় লুটিয়ে পড়তেন। আল্লাহর বড়ত্ব প্রকাশ করতেন। হাদিসে এসেছে-
- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে আনন্দের সংবাদ আসলে তিনি আল্লাহ তা‘আলার শুকরিয়া আদায় করতে সেজদায় পড়ে যেতেন।’ (আবু দাউদ, তিরমিজি, মিশকাত)

- অন্য বর্ণনায় এসেছে, খুশির কোনো ঘটনা ঘটলে বা খুশির সময় তিনি ‘আল্লাহু আকবার তথা আল্লাহ মহান’ বলে আনন্দ প্রকাশ করতেন।’ (বুখারি)

সুতরাং আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশে বলা যেতে পারে-
الله أكبر كبيرًا، والحمد لله كثيرًا، وسبحان الله بكرةً وأصيلاً"
উচ্চারণ : ‘আল্লাহু আকবার কাবিরা, ওয়াল হামদুলিল্লাহি কাছিরা ওয়া সুবহানাল্লাহি বুকরাতাও ওয়া আসিলা।’
অর্থ : ‘আল্লাহ মহান; সর্বশ্রেষ্ঠ, সব প্রশংসা বেশি বেশি মহান আল্লাহর জন্য, মহান আল্লাহর গুণ ও পবিত্রতা বর্ণনা সকাল-সন্ধ্যায়।’

সুতরাং মুমিন মুসলমানের উচিত, খুশির খবর পেলে মহান আল্লাহর মহত্ব ও বড়ত্ব ঘোষণার পাশাপাশি কৃতজ্ঞতা জ্ঞাপনে সেজদায় লুটিয়ে পড়া। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আমলে নিজেকে রাঙিয়ে তোলা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। খুশির খবর শোনার সঙ্গে সঙ্গে আল্লাহর বড়ত্ব ও মহত্ব প্রকাশ করার তাওফিক দান করুন। সুন্নতি আমলে জীবন সাজানোর তাওফিক দান করুন। আমিন।