• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

গুগলের ‘কিন’ সেবা চালু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ জুন ২০২০  

কোন কিছুর ছবি, নকশা বা শখের কিছু তৈরি করার সহজ উপায় হিসেবে ব্যবহারকারীদের জন্য ‘গুগল কিন’ সেবা চালু করেছে গুগল। সংস্থাটির মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়েছে সেবাটিতে। এছাড়া পিনটারেস্টের বিকল্প হিসেবে গুগলের এই সেবা নিয়ে এসেছে বলেও মনে করছে বিশেষজ্ঞরা।

সম্প্রতি এই সেবা চালু করেছে গুগল। এখনো পরীক্ষাধীন এরিয়া ১২০ প্রজেক্টের অন্তর্গত ‘গুগল কিন’। সরাসরি ওয়েবপেজ থেকেই সেটি ব্যবহার করা যাবে। প্লেস্টোরে একটি অ্যানড্রয়েড অ্যাপ থাকলেও সেটি সরাসরি ওয়েবপেজেই নিয়ে যাবে ব্যবহারকারীদের। যদিও অ্যাপটি প্লেস্টোরে যুক্ত করে রাখা হয়েছে। পরে তা ওয়েবঅ্যাপ থেকে পরিপূর্ণ ফিচারধারী অ্যাপে পরিণত করা হবে। যদিও এখনো এটির আইওএস সংস্করণ তৈরি করা হয়নি।

জানা গেছে, গুগল কিনে সাইন-ইন করতে প্রয়োজন হবে গুগল অ্যাকাউন্ট। শুরুতেই নিজের শখের বিষয়বস্তু অনুযায়ী সংকলন তৈরি করার বাটন পাওয়া যাবে। তবে নিজে গোড়া থেকে শুরু করতে না চাইলে অন্যদের তৈরি সংকলন নিজের অ্যাকাউন্টেও জুড়ে তাতে নিজে লেখা, ছবি ও অন্যান্য তথ্য যোগ করা যাবে। এ ধরনের পাবলিক সংকলনগুলোই হবে সবচেয়ে তথ্যবহুল। পিনটারেস্ট এ ধরনের সংকলনকে পিন বোর্ড বললেও গুগল এটির নাম দিয়েছে ‘কিন’।

পিনটারেস্টের মতো আগ্রহ অনুযায়ী বিষয়বস্তু নির্ভর তালিকা তৈরি এবং সবার মধ্যে শেয়ারে করার সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে এর আগে কাজ অবশ্য করেনি গুগল। তাই পিনটারেস্টের সঙ্গে এটির সবচেয়ে বড় তফাত, বিষয়বস্তু অনুযায়ী কিন শুরু করার পর শুধু ব্যবহারকারীরাই তথ্য খুঁজে সেখানে যুক্ত করবেন না বরং গুগলে মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও নিজ থেকে সম্পর্কিত তথ্য খুঁজে বের করে দেবে। এর ফলে পিনটারেস্টের চেয়ে দ্রুত প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। ফলে ব্যবহারকারীকে হন্যে হয়ে তথ্য খুঁজতে হবে না বা গবেষণার জন্য বিশাল সময়ও ব্যয় করতে হবে না।