• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ঘরোয়া সভা-সমাবেশে হুংকার দিলেও কর্মসূচিতে নেই বিএনপি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১  

ঘরোয়া সভা-সমাবেশ আর সংবাদ সম্মেলনের মাধ্যমে আন্দোলনের হুমকি দিলেও ঘোষিত কর্মসূচিতে মাঠে পাওয়া যায় না বিএনপি নেতাদের। আইন-শৃঙ্খলাকে তোয়াক্কা না করে সর্বশেষ অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনকে বিতর্কিত করতে বিভিন্ন কর্মসূচির ডাক বা দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়াকে কারাগার থেকে বের করতে বারবার রাজপথের আন্দোলনের হুংকার দিলেও কর্মসূচি পালনে মাঠে দেখা যায়নি বিএনপির নেতাকর্মীদের। ফলে দলীয়ভাবে ব্যর্থ হয়ে সরকারের অনুকম্পায় কারাগার থেকে বের হতে হয়েছে বেগম খালেদা জিয়াকে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক শীর্ষ নেতা বলেন, বিগত দুই-চার বছর ধরে মাঝে মাঝে আন্দোলনের ডাক দেয়া ছাড়া আর কিছুই করতে পারেননি দলের নীতিনির্ধারকরা। বর্তমানে ঘরে বসে জুম সাইটের মাধ্যমে আলোচনা ছাড়া আর কোনো কার্যক্রমই নেই তাদের।

বিএনপির রাজনৈতিক অচলাবস্থার বিষয়ে জানতে চাইলে রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক এ আরাফাত বলেন, বিএনপির নেতাকর্মীরা পূর্বে হার-হামেশাই আন্দোলনের হুমকি দিতেন, বর্তমানে তাও দিচ্ছেন না। লাভের লাভ কিছু হচ্ছে না। সত্যি বলতে, বিএনপির জনসম্পৃক্ততা না থাকায় আন্দোলনও গড়ে উঠছে না।

তিনি বলেন, রাজনীতিতে যখন আপনার প্রতারক চরিত্র উন্মোচিত হয়ে যায়, তখন আসলে বক্তৃতা ও হুংকারই আপনার সম্বল হয়। কিন্তু বর্তমানে তাও নেই। নীতি-নৈতিকতা হারিয়ে বিএনপি আজ ঘুমিয়ে আছে। রাজপথে নামার যাদের সাহস নেই, তারাই কেবল বাক্যবাণে যুদ্ধে জড়াতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, রাজপথের কর্মসূচি না থাকায় বর্তমানে বিএনপিকে নিয়ে নানা সমালোচনা করা হচ্ছে। বলা হচ্ছে, নেতারা মুখে আন্দোলনের ফেনা তুললেও সাংগঠনিকভাবে দলকে গোছাতে পারছেন না। বর্তমান প্রেক্ষাপটে এমন অভিযোগ সত্য। কারণ কিছু বিতর্কিত বিষয় নিয়ে বিএনপি আন্দোলনের প্রেক্ষাপট রচনার চেষ্টা করছে, যা জনমনে নানা প্রশ্নের উদ্রেক করছে।