• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

চলে এলেন বাংলাদেশ দলের নতুন ব্যাটিং কোচ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

চলে এলেন বাংলাদেশ ক্রিকেট দলের নতুন ব্যাটিং কোচ জন লুইস। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টার পরপর রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রেখেছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়েই টাইগারদের সঙ্গে কাজ শুরু করবেন ইংলিশ কোচ লুইস। এর আগে করোনাভাইরাসের সতর্কতাস্বরুপ কিছুদিনের কোয়ারেন্টিন হয়তো করতে হবে এ নতুন ব্যাটিং কোচকে। কেননা তিনি এসেছেন অন্যতম করোনাপ্রবণ দেশ ইংল্যান্ড থেকে।

এদিকে এখনই লুইসের সঙ্গে দীর্ঘ মেয়াদের চুক্তি করতে পারছে না বিসিবি। আপাতত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজ ও পরে মার্চে নিউজিল্যান্ড সফরে টাইগার ব্যাটসম্যানদের নিয়ে কাজ করবেন তিনি। এ দুই সিরিজের ওপর পর্যালোচনা করেই নতুন চুক্তির প্রস্তাব দেয়া হতে পারে।

বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, এখনকার পরিস্থিতিতে লুইসকে দীর্ঘ সময়ের জন্য পাওয়া যাবে না। করোনার কারণে কেউ লম্বা সময়ের জন্য চুক্তিতে যাচ্ছে না। এখন সামনাসামনি বসে আমরা দেখব। প্রথম দুই-একটা সিরিজ দেখি কেমন করে। যদি ভালো হয়, আমরা চেষ্টা করব ওকে রাখার।

তিনি জানান, হেড কোচ রাসেল ডোমিঙ্গোসহ সবার মতামত নিয়েই তারা জন লুইসকে বাছাই করা হয়েছে। আকরামের ভাষ্য, আমাদের তিন-চারটা লিস্ট ছিলো। তার মধ্যে আমরা ওর অভিজ্ঞতা, কোথায় কোথায় কাজ করেছে দেখলাম। এর মধ্যে আমরা দুই-তিনজনকে আলাদা করেছিলাম। পরে কোচের সাথে আলাপ করি। কোচের মতামত নিয়ে এবং আমরা সবাই কথা বলে ওকে নেয়ার সিদ্ধান্তটা নিয়েছি।

পঞ্চাশ বছর বয়সী সাবেক কাউন্টি ওপেনার লুইস ২০০৭ সাল থেকে কোচিং পেশায় আছেন। সাম্প্রতিক সময়ে তিনি ইংল্যান্ডের ওডিআই দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন। এছাড়া ২০১৮-১৯ সালে শ্রীলঙ্কান জাতীয় দলের হয়েও একই ভূমিকায় ছিলেন।

১৯৮৯ থেকে ২০০৬ সাল পর্যন্ত ১৭ বছরের প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ডারহাম এবং এসেক্সের হয়ে ১০ হাজারের বেশি রান করেন লুইস। ওই দুইদলের অধিনায়কও ছিলেন তিনি। ইসিবি লেভেল-৪ কোচ লুইস ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ডারহামের প্রধান কোচ ছিলেন।