• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

চীন ও ভারতের সেনাদের মধ্যে ফের সংঘর্ষ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

বিতর্কিত সীমান্তে নতুন করে সংঘর্ষে জড়িয়েছে চীন এবং ভারতের সেনাবাহিনী। ভারতের বিভিন্ন গণমাধ্যম ওই সংঘর্ষের খবর নিশ্চিত করেছে। তারা জানায়, তিন দিন আগে উত্তর সিকিমের নকু লা এলাকায় সংঘর্ষের এ ঘটনা ঘটে এবং এতে উভয়পক্ষের বেশ কয়েকজন সেনা আহত হয়েছেন।

এর আগে গত জুনে উত্তর ভারতের লাদাখের গলওয়ান উপত্যকা সীমান্তে দুই দেশের সেনাবাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছিল। ওই সংঘর্ষে চীনেরও কিছু সেনা হতাহত হয়েছে বলে স্বীকার করলেও সঠিক সংখ্যা প্রকাশ করেনি দেশটি। তারপর থেকে ভারত ও চীনের মধ্যে প্রবল উত্তেজনা বিরাজ করছিল।

ভারতের সামরিক বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, চীনের সীমান্তরক্ষীদের একটি টহল দল ভারতীয় অঞ্চলে প্রবেশের চেষ্টা করলে তাদের প্রতিরোধ করা হয়।

ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গত সপ্তাহে খারাপ আবহাওয়ার সুযোগ চীনের একদল সেনা সিকিম সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল, কিন্তু ভারতীয় বাহিনীর বাধায় শেষ পর্যন্ত পিছু হটে তারা; সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন জওয়ান আহত হয়েছেন।

এ সময় দু’পক্ষের সংঘর্ষে চীনা বাহিনীর অন্তত ২০ জওয়ান আহত হন বলে ভারতীয় সেনা সূত্রটি জানিয়েছে। ভারতের দিকে আহত হন ৪ জওয়ান। এরপর চীনা সেনারা পিছু হটে।

তারপর থেকে নকু লা সীমান্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে বলে জানা গেছে।

বিবিসি জানিয়েছে, এ বিষয়ে এখন পর্যন্ত ভারত বা চীনের পক্ষ থেকে সরাসরি কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ বিতর্কিত সীমান্তের অংশীদার ভারত ও চীন। উভয়পক্ষই দীর্ঘদিন ধরে একে অপরের নিয়ন্ত্রণে থাকা বিশাল সব এলাকার মালিকানা দাবি করে আসছে।

দুই দেশের মধ্যবর্তী তিন হাজার ৪৪০ কিলোমিটার সীমান্ত নদী, হ্রদ ও তুষারঢাকা পবর্তমালার মধ্যে দিয়ে গেছে। প্রায়ই অনির্ধারিত সীমান্ত রেখার কারণে দুইপক্ষের সেনারা পরস্পরের মুখোমুখি হয়ে পড়েন, কখনও কখনও সংঘর্ষেও জড়িয়ে পড়েন।

সীমান্তে ছোটখাটো সংঘর্ষ সত্ত্বেও এই দুটি দেশ মাত্র একবার ১৯৬২ সালে যুদ্ধে জড়িয়েছিল, তখন ভারত শোচনীয় পরাজয় মেনে নিতে বাধ্য হয়েছিল।