• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ছয় উপায়ে নাকের তেলতেলে ভাব দূর করুন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২১  

সকালে ঘুম থেকে উঠেই দেখলেন নাক তেলতেলে হয়ে আছে! তৈলাক্ত বা মিশ্র ত্বক যাদের, তারা প্রায় অনেকেই ভোগেন তৈলাক্ত নাকের সমস্যায়। ত্বকের অন্যান্য অংশের চাইতে নাকের ত্বক একটু বেশিই যেন তেলতেলে হয়ে থাকে।

এতে লোমকূপ বন্ধ হয়ে ব্ল্যাকহেডস এবং ব্রণসহ বিভিন্ন সমস্যা দেখা দেয় তৈলাক্ত অংশে। কিন্তু ভাবছেন কীভাবে মুক্তি পাবেন নাকের তৈলাক্ত ভাব থেকে? চিন্তার কিছু নাই। আপনার হাতের কাছে থাকা উপকরণ দিয়ে দূর করা যায় এই সমস্যা।  চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে- 

আপেলের খোসা
আপেলের খোসায় রয়েছে ভিটামিন সি, এ এবং আঁশজাতীয় উপাদান যা ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের তৈলাক্ততা দূর করে। আপেলের খোসা শুকিয়ে গুঁড়া করে এক চা চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকের তৈলাক্ত অংশে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। 

অ্যালোভেরা
অ্যালোভেরা জেল ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন এক ঘণ্টা। তুলার বলের সাহায্যে জেল লাগান নাকে। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

মধু
এক চা চামচ মধুর সঙ্গে আধা চা চামচ আমন্ড পেস্ট মিশিয়ে নিন। মিশ্রণটি নাকের ত্বকে ম্যাসাজ করুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

কমলার খোসা
কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। এক চা চামচ গোলাপজলের সঙ্গে গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকের তৈলাক্ত অংশে পেস্ট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ডিম
ডিমের সাদা অংশ নাকে লাগিয়ে রাখুন। ত্বক টানটান হয়ে গেলে ভেজা কাপড় দিয়ে মুছে নিন। এক সপ্তাহ প্রতিদিন এটি ব্যবহার করুন। ব্ল্যাকহেডস দূর হবে ও ত্বকের তেলতেলে ভাব কমবে।

দই
দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা ত্বকের অতিরিক্ত তেল অপসারণ করে। প্রথমে দই ফেটিয়ে নিন। পাতলা করে লাগান নাকের ত্বকে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। প্রতি রাতে এটি ব্যবহার করলে কমে যাবে নাকের তেলতেলে ভাব।