• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাজিরায় বাড়ছে বিনা চাষে পেঁয়াজের আবাদ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

শরীয়তপুর প্রতিনিধিঃ সরকারে প্রণোদনা ও বীজ সার সহায়তা পেয়ে শরীয়তপুরের জাজিরা উপজেলায় বিনা চাষে পেঁয়াজ আবাদ বৃদ্ধি পেয়েছে। চাষের খরচ বাঁচার পাশাপাশি সার ও সেচের খরচ কম হওয়ায় জাজিরায় বিনাচাষে পেঁয়াজের আবাদ জনপ্রিয় হয়ে উঠেছে। স্থানীয় কৃষক ও কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, অক্টোবর মাসের প্রথম দিকে জমির পানি নেমে যাওয়ার সাথে সাথে ভিজা জমিতে পেঁয়াজের অঙ্গুর রোপন করে গত বছর কম খরচে বেশী লাভ পাওয়ায় এবার উপজেলায় ব্যাপক হারে বিনা চাষে পেঁয়াজের আবাদ শুরু হয়েছে। বিনাচাষে পেয়াজ চাষের জন্য প্রথমত কোন চাষ দিতে হয়না। সার ও সেচ চাষী জমির চেয়ে অর্ধেকেরও কম লাগায় এ এলাকার চাষীরা বিনা চাষে পেঁয়াজ আবাদের দিকে ঝুকছে। উৎপাদন খরচ কম হওয়ার পর আবার উৎপাদন একর প্রতি চাষি জমির চেয়ে এক দেড় মন বেশী হয়।

জাজিরা কৃষি অফিসার মোঃ জামাল উদ্দিন জানান, গত বছর উপজেলার ৮০ জন কৃষক উপজেলার বিভিন্ন ব্লকে ২শ একর জমিতে বিনাচাষে পেঁয়াজ আবাদ করার লক্ষ নির্ধারণ করেছে। এতে উৎপাদন ব্যয় প্রায় ২০লক্ষ টাকা হ্রাস পাওয়ার সাথে সাথে প্রায় ১০ মেট্রিক টন অধিক পেঁয়াজ উৎপাদন হবে বলে জানান।
কৃষক আঃ রাজ্জাক বলেন আমাদের এলাকার জমির পানি নেমে যাওয়ার সাথে সাথে ভিজা স্যাঁতস্যাঁতে জমিতে আগাছা পরিস্কার করে চাষ ও সার ছাড়াই সহজে পেয়াজ কুঁড়ি রোপন করে আমরা বেশ ভাল ফলন পাওয়া এবার আরো অধিক জমিতে পেঁয়াজ আবাদ করেছি। আবহাওয়া অনুকুল থাকলে আল্লাহ রহমতে ভাল ফলনের আশা করছি।