• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

জোড়া মাথার অপারেশন: অভিজ্ঞতা কাজে লাগানোর পরামর্শ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  

বাংলাদেশের চিকিৎসা সেক্টরকে আরও এগিয়ে নিতে জটিল অস্ত্রোপচারে জোড়া মাথার জমজ শিশু রাবেয়া ও রোকেয়াকে আলাদা করার অভিজ্ঞতা কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৬ আগস্ট) রাতে গণভবনে রাবেয়া-রোকেয়ার অস্ত্রোপচারের সঙ্গে সম্পৃক্ত হাঙ্গেরির মেডিক্যাল টিম ও বাংলাদেশের আটটি সরকারি হাসপাতালের চিকিৎসকরা সাক্ষাৎ করতে এলে এ পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

জোড়া মাথা আলাদা করার জটিল অপারেশনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অভিজ্ঞতাটা কাজে লাগিয়ে নিজেদের চিকিৎসা ব্যবস্থা কীভাবে আরও উন্নত করতে পারি সেদিকটায় আমাদের নজর দিতে হবে।

উচ্চশিক্ষা বা বিদেশে প্রশিক্ষণ করিয়ে নিয়ে আসার জন্য যা যা প্রয়োজন তা সরকার করছে জানিয়ে তিনি বলেন, সব ধরনের শিক্ষা গ্রহণ করা ও দেশেই যেন এ ধরনের ক্রিটিক্যাল কাজগুলো আমরা করতে পারি। 

রাবেয়া-রোকেয়ার জোড়া মাথার অপারেশন সংশ্লিষ্ট হাঙ্গেরি ও বাংলাদেশের চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, রাবেয়া-রোকেয়ার জোড়া মাথা আপনারা উন্মুক্ত করে দিলেন। কিন্তু আপনাদের সবাইকে ওরাই একসঙ্গে সম্পৃক্ত করে দিয়ে গেলো। এই এতগুলি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এখানে।

রাবেয়া-রোকেয়ার অপারেশন শুরুর কথা উল্লেখ করে বঙ্গবন্ধুকন্যা বলেন, পত্রিকায় নিউজটা দেখে রেহানা আমাকে জানালো। আমি সামন্তলালকে বললাম। সামন্ত ছুটে আসলো। আমিও একবার গেলাম দেখতে। একসঙ্গে মাথা লাগানো। তারপরও বাচ্চা দুটো এত হাসিখুশি। আমি ওকে (সামন্তকে) বললাম, যা যা করণীয় তুমি কর। আমি তোমার পাশে আছি।

দেশের নিউরোসায়েন্স ইনস্টিটিউটকে আরও উন্নত করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। 

তিনি বলেন, নিউরো ইনস্টিটিউট করেছি। এখানে আরও অনেক কাজ করা দরকার।

২০১৬ সালের ১৬ জুলাই পাবনার চাটমোহরের আটলংকা গ্রামের রফিকুল ইসলাম ও তাসলিমা খাতুনের ঘরে জন্ম নেয় জোড়া মাথার শিশু রাবেয়া-রোকেয়া।

শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে দুই দফা অস্ত্রোপচারের পর গত জানুয়ারিতে হাঙ্গেরি পাঠানো হয় রাবেয়া-রোকেয়াকে। সেখানে কয়েক মাসের চিকিৎসা শেষে তাদের সিএমএইচে আনা হয়।

গত রোববার সিএমএইচে চিকিৎসাধীন রাবেয়া-রোকেয়াকে দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।

রাবেয়া রোকেয়ার জোড়া মাথা আলাদা করতে ৪৮টি অস্ত্রোপচার করা হয়েছে। এ ধরনের জটিল অপারেশন বাংলাদেশে প্রথম এবং বিশ্বে ১৭তম বলে জানান সংশ্লিষ্টরা।

বাংলাদেশ আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস এর মহাপরিচালক মোহাম্মদ ফশিউর রহমান ও হাঙ্গেরীয় মেডিক্যাল টিমের সার্জন ডা. সাপোডির নেতৃত্বে প্রতিনিধিদলে ১৩৩ জন সদস্য ছিলেন।

হাঙ্গেরীয় মেডিক্যাল টিমের সদস্যরা রাবেয়া-রোকেয়ার সফল অস্ত্রোপচারকে বাংলাদেশ ও হাঙ্গেরির চিকিৎসকদের মধ্যে চমৎকার সমন্বয় হিসেবে উল্লেখ করেন।