• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ডামুড্যায় `হোম কোয়ারেন্টিন` না মানায় দুই প্রবাসীকে জরিমানা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

ডামুড্যা প্রতিনিধিঃ শরীয়তপুর জেলার ডামুড্যা উপজেলায় ‘হোম কোয়ারেন্টিনে’ থাকার সরকারি নির্দেশনা অমান্য করায় আজ ২ ব্যক্তিকে ২২ হাজার ৯০০ টাকা অর্থদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন।

অর্থদন্ড করেন দুবাই প্রবাসী মোহাম্মদ আলী (৩৮) ও ওমান প্রবাসী বাপ্পি মাদবর (২৫)। মোহাম্মদ আলী ধানকাঠি ইউনিয়নের মোল্লা কান্দি গ্রামের আব্দুল করিম মোল্লার ছেলে। অন্যজন বাপ্পি মাদবর ডামুড্যা পৌর সভার কুলকুড়ি গ্রামের মৃত মোস্তফা মাদবরের ছেলে।

উপজেলা প্রশাসনের সূত্রে জানা যায়, করোনাভাইরাস প্রতিরোধে বিদেশফেরত ব্যক্তিদের  ১৪ দিন ‘হোম কোয়ারেন্টিনে’ থাকার সরকারি নির্দেশনা রয়েছে। তবে এই নির্দেশনা অমান্য করে সৌদি ফেরত ওই ব্যক্তি বাড়ির বাইরে রাস্তায় ঘোরাঘুরি করছিলেন। বিষয়টি স্থানীয় লোক জনের মাধ্যমে উপজেলা প্রশাসনকে জানান। খবর পেয়ে আজ শনিবার  বেলা ১২ টার দিকে ওমান ফেরত ওই ব্যক্তির বাড়িতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন বলেন,  হোম কোয়ারেন্টিন মানার জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। আমরা খবর পাই তারা আবার হোম কোয়ারেন্টিন না মেনে বাজারে গিয়েছে। পরে আইন অমান্য করায় তাদের দুই জনকে ২২ হাজার ৯০০টাকা করে জরিমানা করা হয়। অন্য দিকে বিভিন্ন দেশ থেকে অনেক ছুটিতে দেশে ফিরছেন। করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি এড়াতে সরকারি নির্দেশ মোতাবেক তাদের নিজ বাড়িতে একটি কক্ষে একাকী ১৪ দিন থাকতে বলা হয়েছে। তবে কেউ কেউ এই নির্দেশনা অমান্য করছেন। যিনিই এই নির্দেশনা অমান্য করবেন, তাকেই আইনের আওতায় আনা হবে। তাঁকে জেল বা অর্থদণ্ড দেওয়া হবে। আমরা চেষ্টা করছি এটি যেন না ঘটে।

এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি ১০ প্রবাসীকে হোম কোয়ারেন্টিন মানার নিশ্চিত করার জন্য বিভিন্ন বক্তব্য দেওয়া হয় এবং বোঝানো হয়।