• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

তাওবার ৬ উপকারিতা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

তাওবা (আরবি: توبة‎‎) একটি আরবি শব্দ যার অর্থ প্রত্যাবর্তন করা, ফিরে আসা। কোরআন এবং হাদিসে শব্দটি মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার নিষেধকৃত বিষয়সমূহ ত্যাগ করা ও তাঁর আদেশকৃত বিষয়সমূহর দিকে ফিরে আসা বোঝাতে ব্যবহৃত হয়েছে। 

ইসলামী ধর্মতত্ত্বে শব্দটি নিজের কৃত পাপের জন্য অনুতপ্ত হওয়া, তার জন্য ক্ষমা প্রার্থনা করা, এবং তা পরিত্যাগের দৃঢ় সংকল্পকে বোঝায়।

পবিত্র কোরআন ও হাদিসের আলোকে আজ আমরা জানবো তাওবার ৬ উপকারতিা সম্পর্কে-

(১) তাওবাহ দুনিয়া ও আখিরাতের কামিয়াবি অর্জনের মাধ্যম: পবিত্র কোরআনুল কারিমের এক আয়াতে মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘যারা তাওবাহ করে, ঈমান আনে ও আমলে সালেহ করে আশা করা যায় তারা সফলকাম হবে।’ (সূরা: কাসাস, আয়াত: ৬৭)।

অপর এক আয়াতে এসেছে ‘পক্ষান্তরে যারা তাওবাহ করবে, ঈমান আনবে ও আমলে সালেহ করবে তাদেরকে জান্নাতে প্রবেশ করানো হবে, কোনো প্রকার জুলুম করা হবে না।’ (সূরা: মারইয়াম, আযাত: ৬০)।

(২) তাওবাহ গোনাহ বিদূরক: আল্লাহর হাবিব রাসূল (সা.) বলেন, ‘গোনাহ থেকে তাওবাহকারী এমনভাবে পবিত্র হয়ে যায়, যেন সে গোনাহটি করেইনি।’ (ইবনু মাজাহ, আসসুনান : ৪২৫০)।

(৩) গোনাহকে নেকিতে রূপান্তরকারী: মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘কিন্তু যারা তাওবাহ করে, ঈমান আনে ও আমলে সালেহ করে, এদের সকল পাপরাশি নেকিতে রূপান্তর করে দেন আল্লাহ তায়ালা। আর আল্লাহ ক্ষমাশীল ও দয়ালু। (সূরা: আল ফুরকান, আয়াত: ৬৯)।

(৪) তাওবাহ হৃদয়কে পরিচ্ছন্ন করে: প্রিয় নবী রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘বান্দা যখন কোনো গোনাহের কাজ করে তখন তার অন্তরে একধরনের কালো দাগ পড়ে যায়। যদি ইস্তেগফার করে তাহলে এই দাগ দূরীভূত করে তার অন্তর সূচালু, ধারালো, ও পরিশীলিত হবে। আর এই দাগের কথা কোরআনেই আছে, খবরদার! তাদের অন্তরে দাগ রয়েছে যা তারা কামাই করেছে।’ (তিরমিযি, আসসুনান : ৩৩৩৪)।

(৫) তাওবাহ দেয় সুন্দর জীবনের গ্যারান্টি: মহান আল্লাহ তায়ালা বলেন, ‘আর তোমরা নিজেদের পালনকর্তার সমীপে ক্ষমা প্রার্থনা করো, অন্তর তারই প্রতি মনোনিবেশ করো, তাহলে তিনি তোমাদেরকে নির্দিষ্ট সময় পর্যন্ত উৎকৃষ্ট জীবনোপকরণ দান করবেন এবং তিনি অধিক আমলকারীকে বেশি করে দেবেন।’ (সূরা: হুদ, আয়াত: ৩)

(৬) তাওবাহ রিজিক ও শক্তি বৃদ্ধির মাধ্যম: মহান রাব্বুর আলামিন আল্লাহ তায়ালা নুহ আলাইহিস সালামের কথা উদ্ধৃত করেন- 

‘তোমরা তোমাদের পালনকর্তার কাছে ক্ষমা প্রার্থনা করো, তিনি অত্যন্ত ক্ষমাশীল। তিনি তোমাদের ওপর অজস্র ধারায় বৃষ্টির নহর ছেড়ে দেবেন। তোমাদের ধন-সম্পদ, সন্তান-সন্তুতি বাড়িয়ে দেবেন। তোমাদের জন্য উদ্যান স্থাপন করবেন এবং তোমাদের জন্য নদী-নালা প্রবাহিত করবেন। (সূরা: নুহ, আয়াত: ১০-১২)।