• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

দুষ্কৃতিকারীদের রেহাই নেই: বঙ্গবন্ধু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ জুন ২০২১  

১৯৭৩ সালের এদিন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, সমাজের শান্তি বিঘ্নিত হতে দেওয়া হবে না। দুষ্কৃতিকারীদের রেহাই নেই। এদের ধরতে সরকার বদ্ধপরিকর। এ প্রসঙ্গে সরকারের ব্যবস্থাগুলোর কথাও উল্লেখ করেন বঙ্গবন্ধু। এদিন বঙ্গবন্ধু সংসদ ভবনে আওয়ামী লীগ সংসদীয় দলের বৈঠকে সভাপতিত্ব করেন। তিনি সংসদীয় দলেরও নেতা। বৈঠক চলে আড়াই ঘণ্টা।

পরে হুইপ মোয়াজ্জেম হোসেন বাসস প্রতিনিধিকে বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বঙ্গবন্ধু বিভিন্ন জেলার সদস্যদের রিপোর্ট শোনেন এবং নিজ নিজ এলাকায় আইন-শৃঙ্খলা ও শান্তি নিশ্চিত করার ব্যাপারে তাদের আরও সক্রিয় হতে বলেন। বিভিন্ন জেলার সদস্যরা আইন-শৃঙ্খলা পরিস্থিতির সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা তুলে ধরেন এবং যেকোনও উপায়ে দেশে শান্তি নিশ্চিতের ব্যাপারে দৃঢ়তা প্রকাশ করেন।

 

কাল থেকে তল্লাশি অভিযান শুরু

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর নির্দেশ মোতাবেক দিনব্যাপী কর্মসূচির প্রথম দিন তল্লাসি শুরু হবে। ১৮ জুন থেকে শহরের তিনটি সাব এরিয়ায় ভুয়া রেশন কার্ড তল্লাশি শুরু হবে।

সরকারের এক হ্যান্ডআউটের উদ্ধৃতি দিয়ে এদিন বাসসের খবরে বলা হয়, তিনটি সাব-এরিয়ায় তল্লাশি অভিযান চালানো হবে। প্রতিটি দলের নেতৃত্বে থাকবেন একজন অফিসার। রেশনের দোকানগুলো মূলত ছিল মিরপুরের পল্লবী বড় মগবাজারে। তল্লাশি অভিযানে ছাত্র ইউনিয়ন, ছাত্রলীগ ও যুবলীগ সাহায্য করার জন্য প্রস্তুত ছিল বলেও জানা যায়।

জাতিসংঘে ন্যায্য আসন পাবে

ভারত ও যুগোস্লাভিয়া আশা প্রকাশ করে যে, বাংলাদেশ জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার ন্যায্য আসন পেতে সক্ষম হবে। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর যুগোস্লাভিয়ায় দুই দিনের সফর শেষে প্রকাশিত এক যুক্ত ইশতেহারে বলা হয়, বিশ্বসমাজের এক বিরাট অংশ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে।

  উপমহাদেশের পরিস্থিতি ও ১৭ এপ্রিল বাংলাদেশ-ভারত যুক্ত ঘোষণা ব্যাখ্যা করেন ইন্দিরা গান্ধী। মানবিক সমস্যাগুলোর সমাধান ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় এটি একটি আন্তরিক উদ্যোগ বলে তিনি আশা করেন। ইন্দিরা গান্ধী আরও বলেন, পাকিস্তানের প্রেসিডেন্ট বাংলাদেশকে স্বীকৃতি দেবেন কিনা তা তিনি জানেন না। তবে স্বীকৃতি দেওয়া হলে শান্তি প্রতিষ্ঠায় তা সহায়ক হবে।

পাঁচ বছরের মধ্যে রিকশা সরিয়ে বেবিট্যাক্সি

সায়ত্তশাসন পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মতিউর রহমান বলেন আগামী পাঁচ বছরের মধ্যে দেশ থেকে রিকশা প্রত্যাহার করে নেওয়া হবে। প্রত্যাহার শেষে প্রয়োজনীয় সংখ্যক বেবিট্যাক্সি চালু করা হবে। এইদিন স্থানীয় একাডেমি হলে রিকশা মজদুর ফেডারেশন আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, রিকশা বাহন হিসেবে সম্পূর্ণ অমানবিক। তিনি রিকশাচালকদের আশ্বাস দিয়ে বলেন, তাদের দাবি অনুযায়ী অটোরিকশা ট্রেনিং সেন্টার খোলার বিষয়টি বিবেচনা করা হবে।

  ভারতবিরোধীরা মুক্তিযুদ্ধবিরোধীদের এজেন্ট

ভারতের বিরুদ্ধে যারা বিদ্বেষ ছড়াচ্ছে তাদের কঠোর সমালোচনা করে অর্থ ও পাট বিষয়কমন্ত্রী তাজউদ্দিন আহমেদ বলেন, কার্যত আমাদের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী শক্তিগুলোর এজেন্ট হিসেবে কাজ করছে তারা। আমাদের মুক্তিযুদ্ধে ভারত, সোভিয়েত ইউনিয়ন ও অন্যান্য পূর্ব ইউরোপের সমাজতান্ত্রিক দেশের সাহায্য ও সমর্থনের কথা স্মরণ করে অর্থমন্ত্রী বলেন, এসব দেশ চিরদিন আমাদের বন্ধু থাকবে এবং বিশ্বে এমন কোনও শক্তি নেই যারা আমাদের বন্ধুত্ব নষ্ট করতে পারে। এদিন কালিয়াকৈর থানা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন তিনি।